ট্রায়াল রুমে লুকিয়ে রাখা গোপন ক্যামেরায় কখন মহিলাদের আপত্তিকর ছবি বা ভিডিও তোলা হচ্ছে তার টেরও পাওয়া যায় না! বহুবার ট্রায়াল রুমে ক্যামেরা লুকিয়ে রাখার ঘটনা প্রকাশ্যে এসেছে। ট্রায়াল রুমের গোপন ক্যামেরার হদিস না পেয়ে নিজের অজান্তেই নানা অপরাধের শিকার হতে হয়েছে মহিলাদের। কিন্তু কী করে বুঝবেন ট্রায়াল রুমে কোনও ক্যামেরা লুকিয়ে রাখা হয়েছে? আসুন জেনে নেওয়া যাক ট্রায়াল রুমের গোপন ক্যামেরার হদিস পাওয়ার উপায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: হেলমেটে জুড়ে নিন এই পোর্টেবল এয়ার কুলার! ঠান্ডা থাকুন ১০ ঘণ্টা!


• প্রথমে ট্রায়াল রুমে বা বাথরুমে লাগানো কাঁচ ভাল করে পরীক্ষা করে নিতে হবে। কাঁচের উপর একটি আঙুল রেখে দেখুন। যদি দেখেন কাঁচের উপর রাখা আঙুল আর আয়নায় দেখতে পাওয়া আঙুলের প্রতিফলনের মধ্যে সামান্য দূরত্ব রয়েছে, তাহলে বুঝবেন সব ঠিক আছে। কিন্তু যদি আয়নার উপর রাখা আঙুল আর তার প্রতিফলনের মধ্যে কোনও দূরত্ব না থাকে, তাহলে বুঝতে হবে এক্ষেত্রে কোনও কারসাজি নিশ্চয়ই আছে! কেউ হয়তো আয়নার পিছনে ক্যামেরা লুকিয়ে রেখেছে!


• ট্রায়ালরুমে ঢুকে সমস্ত লাইট বন্ধ করে দিয়ে চারিদিকে তাকিয়ে দেখুন। ঘরের মধ্যে কোথাও লাল বা সবুজ আলোর বিন্দু দেখা গেলে বুঝবেন যে সেখানে ক্যামেরা লুকিয়ে রাখা হয়েছে।


আরও পড়ুন: হোটেলের বিছানা-বালিশ সাদা হয় কেন!


• আজকাল এমন অনেক ক্যামেরা পাওয়া যায় যা হ্যাঙ্গার, বোতাম, চশমা, পেন, হুক, জুতো, বেল্টের মধ্যে অনায়াসে লুকিয়ে রাখা যায়। চোখেও পড়ে না। তাই ট্রায়ালরুমে ঢুকে ভাল করে চারপাশের জিনিসগুলি খতিয়ে দেখে নিন। অনাবশ্যক কোনও জিনিসপত্র সেখানে থাকলে শতর্ক থাকুন।


• আজকাল বাজারে এমন স্মার্টফোন বা ক্যামেরা পাওয়া যাচ্ছে যা অ্যাক্টিভিটি ট্র্যাক করে আপনা থেকেই অন হয়ে যায়। কিন্তু এই ফোন বা ডিভাইসটি অন হওয়ার সময়ও একটি আওয়াজ শোনা যায়। অনেকসময় কোনও আওয়াজ না হয়ে ভাইব্রেশনও হতে পারে। খেয়াল রাখুন, সতর্ক থাকুন।