নিজস্ব প্রতিবেদন: ত্বকে দ্রুত বয়সের ছাপ পড়ে যাওয়া, বলিরেখা বাড়তে থাকা, ব্রন-ফুসকুড়ি সমস্যার মতো একাধিক ত্বকের সমস্যার পিছনেও স্মার্টফোনের প্রত্যক্ষ ভূমিকা থাকতে পারে। অন্তত এমনটাই জানাচ্ছেন বিশ্বের অসংখ্য চর্মরোগ বিশেষজ্ঞ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২০১৩ সালের একটি গবেষণা দাবি করা হয়েছে, স্মার্টফোন, ট্যাব বা ল্যাপটপ থেকে আসা নীল আলোর প্রভাবে শুধু ত্বকের ক্ষতি নয়, ত্বকে দ্রুত বয়সের ছাপ পড়ে যায়। এই নীল আলো আমাদের ত্বকের ক্ষেত্রে সূর্যের অতিবেগুনি রশ্মির মতোই ক্ষতিকর। তবে এই আলোতে বড় ধরনের ক্ষতি (যেমন ক্যান্সার) হয় এমন কোনও প্রমাণ নেই।


আরও পড়ুন: সিলিন্ডারে আর কতটা গ্যাস পড়ে রয়েছে, বুঝবেন কী ভাবে! জেনে নিন...


স্মার্টফোন ব্যবহারের নানা সমস্যা জানার পরও উপায় কী? এ যুগে স্মার্টফোন ছাড়া এক মুহূর্ত চলার কথা কি ভাবা যায়? সে ক্ষেত্রে উপায়! উপায় আছে।


যেমন, নিউ ইয়র্কের মাউন্ট সিনাই হসপিটালের চর্মরোগ বিশেষজ্ঞ (ডার্মাটোলজিস্ট) ডঃ জশুয়া জিকনার জানান, কান ও গালের সঙ্গে ফোন না লাগিয়ে ব্লুটুথ ইয়ারপিসের সঙ্গে কথা বলাটা চর্মরোগ বা ত্বকের সমস্যা কমানোর ক্ষেত্রে কার্যকর হতে পারে।


নিউ ইয়র্কের চর্মরোগ বিশেষজ্ঞ (ডার্মাটোলজিস্ট) ডঃ এস্টে উইলিয়ামসের মতে, ফোনের সঙ্গে লেগে থাকা জীবাণু অতটা ক্ষতি না করলেও, তার সঙ্গে ঘাম, তেল, মেকআপ এবং ধুলোবালি মিলে রোমকূপ বন্ধ করে দিতে পারে। এর ফলে ব্রণের প্রকোপ বাড়ে। তাই ফোন পরিষ্কার রাখা জরুরি।


আরও পড়ুন: আপনাকে কি মশা অন্যদের তুলনায় বেশি কামড়ায়? কেন জানেন?


এ বার প্রশ্ন হল, কী ভাবে স্মার্টফোন পরিষ্কার ও জীবানুমুক্ত রাখবেন?


রাবিং অ্যালকোহল (Rubbing alcohol) দিয়ে ফোন পরিষ্কার করলে তা থেকে জীবাণু, তেল, ময়লা সবই চলে যায়। এর পাশাপাশি ‘ফোনসোপ’ (PhoneSoap) নামের একধরনের যন্ত্র রয়েছে যা অতিবেগুনি রশ্মির সাহায্যে ফোন জীবাণুমুক্ত করে।