ওয়েব ডেস্ক : বাঙালি আজ বিশ্বজনীন। গ্রাম বাংলার গণ্ডি ছাড়িয়ে প্রথম শহর কলকাতা। তারপর কাজের দৌলতে শহরের মায়া কাটিয়ে দেশ থেকে বিদেশ ছড়িয়ে পড়েছে বাঙালি। কিন্তু বাড়ির কথা মনে পড়লেই, মন কেমন। কেউ খাস শহরের বাসিন্দা তো, কেউ গ্রাম বাংলার। এবার যেন সবটুকু বাঙালিয়ানা উঠে এল এক ফ্রেমে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভিনদেশির চোখে কলেজ স্ট্রিটের বইপাড়া থেকে পুরুলিয়ার ছৌ সংস্কৃতি। হাওড়া ব্রিজে হলুদ ট্যাক্সির নস্ট্যালজিয়া থেকে দার্জিলিংয়ে পাহাড়ি বাঁকে টয় ট্রেনের ঐতিহ্য। উত্তরবঙ্গের সবুজ চা বাগানে ধোঁয়া ওঠা চায়ে গলা ভেজানো থেকে গরম গরম ইলিশ পাতুড়ির তৃপ্তি। দক্ষিণেশ্বরের মন্দির, বিষ্ণুপুরের টেরাকোটার মন্দির, খোলা মাঠে বাউল গান। বিজয়া দশমীর সিঁদুর খেলা, বাঙালি বিয়ের শুভদৃষ্টি। একের পর এক বাংলার সম্ভার, বাংলার রীতি, আচার-অনুষ্ঠান। মিনিট তিনেকের এই ভিডিও আপনার সামনে তুলে ধরবে টোটাল বাঙালিয়ানাকে।


সবে গতকাল পশ্চিমবঙ্গ ট্যুরিজমের তরফে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হয় ভিডিওটি। একদিনের মধ্যেই ভাইরাল। একদিনে ভিডিওটি শেয়ার হয়েছে ১৭,৫০০ বার। বাঙালিয়ানায় ভরপুর এই ভিডিওর মাস্টারস্ট্রোক চমকটা রয়েছে একদম শেষপাতে! দেখুন- 



আরও পড়ুন, অত্যাচার থেকে বাঁচতে শরীর জুড়ে ট্যাটু


সম্বন্ধ করে বিয়েতে মেয়েদের মাথায় এই প্রশ্নগুলো ঘুরপাক খাবেই!