ওয়েব ডেস্ক : খুন হয়েছেন ৪ জন। আর সেই খুনের অভিযোগে গ্রেফতার করা হয়েছে ১৮জনকে। জানেন, খুনেরক দায়ে কাদেরকে গ্রেফতার করা হয়েছে? শুনলে তাজ্জব হবেন!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ঘটনাস্থল গুজরাতের আমেদাবাদের সারন। ৪ জনকে শিকারের দায়ে ১৮টি সিংহকে গ্রেফতার করা হয়েছে। শুরু হয়েছে তাদের বিরুদ্ধে বিচার! মামলায় এই ১৮টি সিংহের মধ্যে একটি সিংহ দোষী সাব্যস্ত হলে, তার যাবজ্জীবন কারাদণ্ডও হতে পারে বলে মনে করা হচ্ছে। দেশের কোনও একটি চিড়িয়াখানায় তাকে সাজার মেয়াদ কাটাতে হবে বলে জানা গেছে। অন্যদিকে, নির্দোষদের ফের জঙ্গলে ছেড়ে দেওয়া হবে।


আফ্রিকার বাদ দিয়ে, ভারতের গির অরণ্যভূমিতে সিংহের দেখা মেলে। সেগুলি এশিয়াটিক লায়ন প্রজাতির। তবে, জনসংখ্যা বৃদ্ধি ও জঙ্গল ধ্বংসের ফলে দিন দিন এই সিংহদের বাসভূমিতে টান পড়ছে। রেজাল্ট, মানুষের সঙ্গে সংঘাত। প্রাণ যাচ্ছে দু' তরফেই। সম্প্রতি, সুপ্রিম কোর্টের পক্ষ থেকে একটি নির্দেশিকায় বলা হয়েছে, গির থেকে বেশকিছু সিংহকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার জন্য। তবে, গুজরাত সরকার এখনও সেই নির্দেশিকা অনুসারে কাজ করেনি। এদিকে, গত কয়েক বছরে মানুষের সঙ্গে তাদের সংঘাত ক্রমাগত বেড়েই চলেছে। গির জাতীয় উদ্যানের পক্ষ থেকে জানানো হয়েছে তাদের এলাকায় বর্তমানে ২৭০টি সিংহ থাকতে পারে। যদিও, সেখানে প্রায় ৪০০টি সিংহ রয়েছে।


এদিকে, গত কয়েকদিন ধরে গুজরাতের আবরান্ডি, দুধিয়া সহ বেশকয়েকটি গ্রামে ৪ জন সিংহের শিকার হয়েছেন। তাদের হামলায় জখম হয়েছেন আরও অনেকে। বন দপ্তরের পক্ষ থেকে এই ঘটনায় অভিযুক্ত ১৮টি সিংহকে ধরে জুনাগড়ের একটি চিড়িয়াখানায় নিয়ে যাওয়া হয়েছে। আর সেখানেই দোষীদের খুঁজে বের করতে চলছে তদন্ত। সাহায্য নেওয়া হচ্ছে বৈজ্ঞানিক পদ্ধতির। থাবার ছাপ পাঠানো হবে ফরেনসিক পরীক্ষায়। সেই পরীক্ষা ও সিংহদের আচরণের উপর নজর রেখেই অবশেষে দোষীদের চিহ্নিত করা হবে। দেওয়া হবে শাস্তি।