ওয়েব ডেস্ক : ১৯৯৩ মুম্বই বিস্ফোরণে দুজনের মৃত্যুদণ্ড দিল আদালত। তাহির মার্চেন্ট ও ফিরোজ আব্দুল রশিদ খানকে ফাঁসির সাজা শোনাল মুম্বইয়ের বিশেষ টাডা আদালত। অন্যদিকে আবু সালেম ও অন্যতম ষড়যন্ত্রকারী করিমুল্লা খানকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছে । একই সঙ্গে করিমুল্লা খানকে ২ লক্ষ টাকা জরিমানাও ধার্য করেছে  আদালত। অপর দোষী রিয়াজ সিদ্দিকিকে ১০ বছরের জেল ও ১০ হাজার টাকা জরিমানা ঘোষণা করেছেন টাডা আদালতের বিচারক।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রায়ে আদালত জানিয়েছে, আজীবন জেলবন্দি থাকতে হবে আবু সালেমকে। বিচারক এও জানিয়েছেন, পর্তুগালের সঙ্গে প্রত্য়র্পণ চুক্তি অনুসারে ফাঁসি দেওয়া ‌যায়নি আবু সালেমকে। 


১২ মার্চ ১৯৯৩ দিনের ব্যস্ত সময়ে পর পর ১২ বার কেঁপে উঠেছিল বাণিজ্যনগরী মুম্বই। বিস্ফোরণে প্রাণ হারান কমপক্ষে ২৫৭ জন। আহত হন ৭০০-রও বেশি মানুষ। দোষীদের মধ্যে আবু সালেম সহ আরও দু'জনের ফাঁসির দাবি জানিয়েছিলেন সরকারি আইনজীবী। বাকি দুজনের ক্ষেত্রে যাবজ্জীবনের দাবি জানানো হয়।


সাজা ঘোষণার পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মুচকি হাসেন আবু সলেম। তবে, এই হামলার ঘটনায় মূল ষড়যন্ত্রকারী দাউদ ইব্রাহিম ও টাইগার মেমন এখনও ফেরার।  ইতিমধ্যে ষড়যন্ত্রে যুক্ত থাকার অভিযোগে ফাঁসি হয়েছে ইয়াকুব মেননের।


আরও পড়ুন, আন্ডারওয়ার্ল্ড ডন আবু সালেমের সঙ্গে একমাস জেলে থাকতে চান সরকারি আধিকারিক!