নিজস্ব প্রতিবেদন: 'ওয়েলকাম হোম!' বহু প্রতীক্ষার অবসান। অবশেষে ভারতের ঘরে এল গোল্ডেন অ্যারোজ। ৭ হাজার কিলোমিটার রাস্তা অতিক্রম করে বেশ কিছুক্ষণ আগেই ভারতের আকাশসীমায় ডানা মেলে রাফাল। অবশেষে আম্বালা এয়ারবেসে ছুঁল ভারতভূমি। সার্জিক্যাল স্ট্রাইকের মীরাজ যুদ্ধ বিমান উড়েছিল হরিয়ানার এই আম্বালা এয়ারবেস থেকেই। পাঁচটি রাফালকে অভ্যর্থনা জানাতে এয়ারবেসে উপস্থিত ছিলেন এয়ার স্টাফ প্রধান আরকেএস ভাদুড়িয়া।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পাকিস্তান সীমান্ত থেকে এই এয়ারবেসের দূরত্ব ২০০ কিলোমিটার। বিস্তীর্ণ অঞ্চল ঢেকে ফেলা হয়েছে সতর্কতার মোড়কে। আশে পাশের চারটি গ্রামে জমায়েতে নিষেধাজ্ঞা। রাফালের অবতরণের সময় ছবি তোলা বা ভিডিয়ো রেকর্ড করা চলবে না। স্থানীয় বিধায়ক রাফালকে শুভেচ্ছা জানানোর জন্য সন্ধ্যার সময় গ্রামবাসীকে প্রদীপ জ্বালাতে আর্জি জানিয়েছেন। সব মিলিয়ে সাজসাজ রবে আম্বালা।


 



দক্ষিণ পশ্চিম ফ্রান্সের এয়ারবেস থেকে উড়ান শুরু করে ৩০ হাজার ফুট উচ্চতায় ফ্রান্সের ট্যাঙ্কার থেকে রাফালে গতকাল জ্বালানি ভরেছেন আইএফের পাইলটরা। সংযুক্ত আরব আমিরশাহীর আল দাফরা বিমান ঘাঁটিতে কিছুক্ষণের জন্য থেমেছিল রাফালের উড়ান। ফ্রান্সের ভারতীয় দূত জাবেদ আসরাফ জানিয়েছেন, পাইলটদের কথা অনুযায়ী এই জেটগুলি দ্রুত, বহুমুখী শক্তিশালী বিমান। ফ্রান্স ও ভারতের মধ্যে বন্ধুত্ব আরও দৃঢ় করার পাশাপাশি ভারতের সুরক্ষা বলয়কে আরও শক্তিশালী করবে এগুলি। ভারতীয় এয়ারফোর্সের ১৭ নম্বর স্কোয়াড্রন অর্থাৎ "গোল্ডেন অ্যারোজে" যুক্ত হবে এই বিমানগুলি।