নিজস্ব প্রতিবেদন: দেশের কাজের বাজারের এই হাল শুনলে আশ্চ‌র্য লাগবে। মাত্র ৬২টি পদের জন্য আবেদন পড়ল ৯৩,০০০। শুধু তাই নয়, আবেদন করলেন ৩,৭০০ পিএইচডি ডিগ্রিধারী। উত্তরপ্রদেশের ঘটনা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

উত্তরপ্রদেশ পুলিস সম্প্রতি মেসেঞ্জার পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দিয়েছিল। পুলিসের টেলিকম দফতরে ওইসব পদে নিয়োজিত কর্মীদের কাজ হল এক অফিস থেকে অন্য অফিসে মেসেজ পৌঁছে দেওয়া। ‌নূন্যতম ‌যোগ্যতা চাওয়া হয়েছিল পঞ্চম শ্রেণি পাস। সেই পদেই আবেদন পড়েছিল ৯৩,০০০।


আরও পড়ুন-মুদিখানায় জিনিস কিনতে গিয়েছিল মেয়ে! সপ্তাহ ধরে বাড়ি ফেরার অপেক্ষায় বসে বাবা-মা


কারা করেছেন আবেদন? জানা ‌যাচ্ছে ওই পদে আবেদন করেছেন ৫০,০০০ স্নাতক, ২৮,০০০ স্নাতকোত্তর ও ৩৭০০ পিএইচডি ডিগ্রিধারী। আবেদন করেছেন বহু এমবিএ ও বিটেক ডিগ্রিধারী। ৯৩,০০০ আবেদনপত্রের মধ্যে মাত্র ৭,৪০০ জনের শিক্ষাগত ‌যোগ্যতা ৫-১২ শ্রেণি উত্তীর্ণ। বাকীরা সবাই উচ্চশিক্ষিত। এমনটাই খবর ইকোনমিক টাইমস সূত্রে।


যে সংখ্যায় আবেদনপত্র পড়েছে তাতে পুলিস কর্তারা একটি পরীক্ষা নেওয়ার কথা চিন্তাভাবনা করছেন। বিজ্ঞপ্তি প্রকাশের সময়ে ভাবা হয়েছিল পঞ্চমশ্রেণি উত্তীর্ণ আর সাইকেল চালাতে জানলেই নিয়োগ করা হবে। এখন তারা পড়েছেন মহা ফাঁপড়ে।


আরও পড়ুন-বাংলার সোনার মেয়ে স্বপ্নাকে ১০ লক্ষ টাকা, চাকরির প্রস্তাব মুখ্যমন্ত্রীর


মাসিক ২০০০০ টাকা মাইনের জন্য এত আবেদন পড়বে তা ভাবতে পারেনি কর্তৃপক্ষ। তাও আবার মাত্র ৬২টি পোস্টের জন্য। তবে রাজ্যের এডিজি(টেলিকম) পি কে তিওয়ারি সংবাদ মাধ্যমে জানিয়েছেন ওই ধরনের উচ্চশিক্ষিত তরুণ চাকরিতে ‌যোগ দিল কাজের মান বাড়বে।


চাকরির জন্য এই ধরনের দৌড় এই প্রথম অবশ্য নয়। সম্প্রতি রেলের  বিভিন্ন ক্ষেত্রে ১ লাখ পদের জন্য আবেদন পড়েছিল ২ কোটি। মুম্বই পুলিসের ১১০০ পদে জন্য আবেদনপত্র পড়েছিল ২ লাখ। আবেদকারীদের মধ্যে ছিল আইনে স্নাতক ও ইঞ্জিনিয়ারও।