জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার দিল্লিতে একটি টেলিকম ইভেন্টে প্রথমবার ভারতে 5G পরিষেবা চালু করেছেন। এই পরিষেবাটি আগামী কয়েক বছরে সমগ্র দেশকে ধীরে ধীরে কভার করবে বলে মনে করা হচ্ছে। ৫জি-র হাত ধরে ভারতের ডিজিটাল ল্যান্ডস্কেপ আমূল পরিবর্তন হবে বলে মনে করা হচ্ছে। প্রধানমন্ত্রী নয়াদিল্লির প্রগতি ময়দানে এক থেকে চার অক্টোবরের মধ্যে অনুষ্ঠিত ইন্ডিয়া মোবাইল কংগ্রেস ২০২২-এর ষষ্ঠ সংস্করণে বহু প্রতীক্ষিত এই পরিষেবাটি চালু করেন তিনি। দীপাবলির পরে ভারতের ১৩টি শহরে 5G পরিষেবা পাওয়া যাবে বলে জানা গিয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রদর্শনীর উদ্বোধনের পরে, প্রধানমন্ত্রী মোদী 5G কী করতে পারে তার অভিজ্ঞতা পেতে বিভিন্ন টেলিকম অপারেটর এবং প্রযুক্তি প্রদানকারীদের প্যাভিলিয়নে যান। তিনি রিলায়েন্স জিওর স্টল দিয়ে ঘোরা শুরু করেন। যেখানে তিনি জিও গ্লাসের মাধ্যমে প্রদর্শিত 'ট্রু 5জি' ডিভাইসগুলি দেখেন। টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এবং রিলায়েন্সের মালিক মুকেশ আম্বানি, ভারতী এয়ারটেলের সুনীল ভারতী মিত্তল এবং ভোডাফোন আইডিয়ার কুমার মঙ্গলম বিড়লার সঙ্গে তিনি দেশে এন্ড-টু-এন্ড 5G প্রযুক্তির তৈরির বিষয়ে বোঝার চেষ্টা করেছেন। এরপরে তিনি এয়ারটেল, ভোডাফোন আইডিয়া, সি-ডট এবং অন্যান্যের স্টল পরিদর্শন করেন।


পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা


প্রদর্শনীতে প্রধানমন্ত্রীর সামনে যে বিভিন্ন ব্যবহারের ক্ষেত্র প্রদর্শিত হবে তার মধ্যে রয়েছে নির্ভুল ড্রোন-ভিত্তিক কৃষিকাজ, উচ্চ-নিরাপত্তাযুক্ত রাউটার এবং এআই ভিত্তিক সাইবার হুমকি সনাক্তকরণ প্ল্যাটফর্ম, স্বয়ংক্রিয় যানবাহন, অ্যাম্বুপড - স্মার্ট অ্যাম্বুলেন্স, অগমেন্টেড রিয়েলিটি/ভার্চুয়াল রিয়েলিটি/ শিক্ষা এবং সিওয়েজ নিরীক্ষণ ব্যবস্থা, স্মার্ট-এগ্রি প্রোগ্রাম, স্বাস্থ্য ডায়াগনস্টিকস এবং অন্যান্য ব্যবস্থা।


ইন্ডিয়া মোবাইল কংগ্রেস এশিয়ার বৃহত্তম টেলিকম, মিডিয়া এবং প্রযুক্তি ফোরাম। যৌথভাবে টেলিকমিউনিকেশন বিভাগ (DoT) এবং সেলুলার অপারেটর অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (COAI) আয়োজন করে এই কংগ্রেস। সম্প্রতি অনুষ্ঠিত ভারতের সর্ববৃহৎ টেলিকম স্পেকট্রামের নিলামে রেকর্ড ১.৫ লক্ষ কোটি টাকার বিড পাওয়া গিয়েছে। মুকেশ আম্বানির জিও ৮৮,০৭৮ কোটি টাকার দর দিয়ে বিক্রি হওয়া সমস্ত এয়ারওয়েভের প্রায় অর্ধেক কিনে নিয়েছে।


সরকার খুব কম সময়ের মধ্যে দেশে 5G টেলিকম পরিষেবার ৮০ শতাংশ কভারেজের লক্ষ্য দিয়েছে। কেন্দ্রীয় যোগাযোগ, ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব আগেই এই কথা বলেছিলেন।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)