নিজস্ব প্রতিবেদন : ফের দেশজুড়ে ঝড়বৃষ্টির বলি ৬২। এর মধ্যে সবথেকে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে উত্তর প্রদেশে। সেখানে মৃতের সংখ্যা ৩৯। আহত শতাধিক। পশ্চিমবঙ্গেও ঝড় ও বজ্রপাতে মৃত্যু হয়েছে কমপক্ষে ১২ জনের। অন্ধ্রপ্রদেশে মৃত্যু হয়েছে ৯ জনের। দিল্লিতে মৃত্যু হয়েছে ২ জনের। দিল্লির মৌসম ভবনের তরফে সোমবার বিকেলেও উত্তর ও পূর্বভারতের একাধিক রাজ্যে ঝড়বৃষ্টি ও বজ্রপাতের সতকর্তা দেওয়া হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রবিবার দুপুরে হঠাত্ আকাশ কালো করে কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে শুরু হয় ঝড়বৃষ্টি। সঙ্গে ছিল বজ্রপাতের প্রকোপ। বজ্রাঘাতে হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুর, নদিয়া ও মুর্শিদাবাদে মৃত্যু হয়েছে ৯ জনের। এর মধ্যে হাওড়ায় আম কুড়াতে গিয়ে বজ্রাঘাতে মারা গিয়েছে ৪ বালক। আরও কয়েকটি জেলায় বিক্ষিপ্ত ঘটনায় মৃত্যু হয়েছে আরও তিনজনের। এই নিয়ে চলতি মরসুমে বজ্রাঘাতে অন্তত ২৯ জনের মৃত্যু হল।


আরও পড়ুন- ধেয়ে আসছে প্রবল ঝড়, সতর্কতা জারি পশ্চিমবঙ্গ সহ একাধিক রাজ্যে


মৌসম ভবন সূত্রে খবর, আফগানিস্থান থেকে জম্মু ও কাশ্মীর হয়ে উত্তর ও উত্তর-পশ্চিম ভারত পর্যন্ত বেশ কয়েকটি পশ্চিমি ঝঞ্ঝা সক্রিয় রয়েছে। তার ফলেই, একদিকে উত্তর ও উত্তর-পশ্চিম ভারতে তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত ও নিম্নচাপ অক্ষরেখার।


আবহাওয়া দফতর পূর্বাভাস দিয়েছিল, সোমবার জম্মু-কাশ্মীর, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, এবং উত্তর প্রদেশের বিস্তীর্ণ অঞ্চলে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হবে। সেই সঙ্গে বৃষ্টি ও ঝড়ো হাওয়া বইবে পশ্চিমবঙ্গ, ঝড়খণ্ড, সহ একাধিক রাজ্যে।


গত ২ মে উত্তরপ্রদেশ, রাজস্থান, উত্তরাখণ্ড, পঞ্জাব-সহ একাধিক রাজ্যে ধুলোর ঝড় ও বৃষ্টিতে মৃত্যু হয় ১৩৪ জনের। আহত শতাধিক।