জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: কারও মৃত্যু স্বাভাবিক, তো কেউ আবার প্রাণ হারিয়েছেন দুর্ঘটনায়। গত পাঁচ বছরের বিদেশে পড়তে গিয়ে মৃত ভারতীয় ছাত্রে সংংখ্য়া ৬৩৩! সংসদের একথা জানালেন বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী কীর্তি বর্ধন সিংহ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন:  Kanpur: ভয়ংকর! অর্ধনগ্ন যুবতীর সঙ্গে নেশাগ্রস্ত নগ্ন দুই যুবক, গাড়ি উড়ে গিয়ে পড়ল ডিভাইডারে...


বিশ্বের সমস্ত নামী বিশ্ববিদ্যালয় বা শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়াদের একটা বড় অংশ ভারতীয়। কিন্তু অনেকেই আর দেশে ফিরতে পারেননি। বিদেশের মাটিতে প্রাণ হারান তাঁরা। এদিন সংসদে সেই বিষয়ে প্রশ্ন তোলেন কেরলের সাংসদ কোডিকুনিল সুরেশ। জবাবে বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী জানান, '৪১ দেশে ভারতীয় ছাত্রদের মৃত্যুর ঘটেছে। সংখ্যাটা সবচেয়ে বেশি কানাডায়। ১৭২।  দ্বিতীয় স্থানে আমেরিকা। মার্কিন মুলুকে প্রাণ গিয়েছে ১০৮ জন ভারতীয় পড়ুয়ার'। বাদ নেই ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, রাশিয়া, জার্মানি, এমনকী পাকিস্তানও! 


কীভাবে মৃত্যু? সংসদে বিস্তারিত তথ্য তুলে ধরেন বিদেশ প্রতিমন্ত্রী। তিনি বলেন, 'বেশির মৃত্যুই হয় অসুস্থতাজনিত নয়তো দুর্ঘটনায়। এছাড়াও হামলার বলি হতে হয়েছে আরও ১৯ জন ভারতীয় পড়ুয়াকে। সেই তালিকায়ও শীর্ষে কানাডা, দ্বিতীয় স্থানে আমেরিকা। গত পাঁচ বছরে কানাডায় যখন প্রাণ হারিয়েছেন ৯ জন, তখন আমেরিকায় ৬। আর অস্ট্রেলিয়া, চিন, ইংল্যান্ড ও কিরগিজস্তানে ১ জন করে'। 


বিদেশ প্রতিমন্ত্রী বলেন, 'বিদেশে ভারতীয় পডুয়াদের নিরাপত্তার বিষয়টি সরকার অন্য়তম প্রধান অগ্রাধিকার। বিদেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে যেসব পড়ুয়ারা ভর্তি হন, তাঁদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখে ভারতীয় মিশন ও অন্যন্য় পদাধিকারীরা। এদেশ থেকে যাঁরা বিদেশে পড়তে যান, তাঁদের যেকোন সমস্যা দ্রুত সমাধানের জন্য  MADAD পোর্টালে নাম নথিভুক্ত করতে উত্‍সাহ দেওয়া হয়'। জানান, 'গত ৩ বছরে আমেরিকার থেকে ৪৮ জন ভারতীয় পড়ুয়াকে দেশে ফেরত পাঠানো হয়েছে। যদিও সরকারীভাবে কোনও কারণ জানায়নি সেদেশের সরকার'।


আরও পড়ুন:  Woman Chained In Maharashtra Jungle: মুম্বইয়ের কাছে 'পশু'র মত শিকল দিয়ে বাঁধা মার্কিন মহিলা, হাড়হিম ছবি প্রকাশ্যে...



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)