নিজস্ব প্রতিবেদন:   আর মাত্র কয়েক ঘণ্টা। তারপরই মোদীর সরকারের নোটবন্দির বর্ষপূর্তি। কিন্তু তারই আগে ফের একবার ফাঁস হল বিশ্বের বড় আর্থিক কেলেঙ্কারি। পানামা পেপার্সের পর এবার প্রকাশ্যে এল প্যারাডাইস পেপার্স কেলেঙ্কারি। তালিকায় নাম রয়েছে ৭১৪ জন ভারতীয়র।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: বন্দুকবাজের বুলেট বর্ষণে টেক্সাসের চার্চে হত ২৬


বিশ্বের একশোটি সংবাদসংস্থা যৌথভাবে এবিষয়ে তদন্ত করেছে। প্রায় ১ কোটি ৩৫ লক্ষ নথির বিপুল ভাণ্ডার ও বিশাল আর্থিক কেলেঙ্কারির হদিশ দিল ইন্টারন্যাশানাল কনসর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট অর্থাত্ আইসিআইজে।


১৮০ টি দেশের বিভিন্ন প্রভাবশালী ব্যক্তির নাম রয়েছে এই তালিকায়। ভারতের স্থান ১৯ নম্বরে। ৭১৪ জন ভারতীয়র হিসাব বর্হিভূত সম্পত্তির হদিশ পাওয়া গিয়েছে। তাঁদের কর ফাঁকি দেওয়ার গোপন তথ্যও ফাঁস হয়েছে।


এই তালিকায় নাম রয়েছে  ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজ়াবেথ ও মার্কিন বাণিজ্যমন্ত্রী উইলবার রস। এছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের ধনী ব্যক্তিদের নাম রয়েছে তালিকায়। রানি এলিজাবেথ একটি অফশোর কোম্পানিতে ব্যক্তিগতভাবে ১ কোটি পাউন্ড বা ১ কোটি ৩০ লক্ষ ডলার বিনিয়োগ করেছেন বলে প্রাথমিক তদন্তে জানা গিয়েছে।


আগামী কিছুদিনের মধ্যেই ৪০ টি রিপোর্টে এই কালো টাকার তথ্য ফাঁস করতে চলেছে ইন্ডিয়ান এক্সপ্রেস। প্রথম দিনের তথ্যেই উঠে এসেছে মোদী সরকারের অর্থ প্রতিমন্ত্রী জয়ন্ত সিনহা। নাম এসেছে বিজেপির রাজ্য সাংসদও।


ওমিদিয়র নেটওয়ার্ক নামে একটি সংস্থার সঙ্গে জয়ন্তর যোগাযোগের কথা রয়েছে প্রধানমন্ত্রী দফতরের ওয়েবসাইটে। আইনি সংস্থা অ্যাপলবির রেকর্ড অনুযায়ী, জয়ন্ত সিনহা ডিলাইট ডিজাইন নামে একটি সংস্থার ডিরেক্টর। অথচ মন্ত্রিসভায় যোগদানের আগে জয়ন্ত যে সম্পত্তির হিসাব দাখিল করেছেন, তাতে এই তথ্যের কোনও উল্লেখ নেই। জয়ন্তের দাবি, রাজনীতি যোগ দেওয়ার আগেই তিনি ওমিদিয়র নেটওয়ার্ক থেকে পদত্যাগ করেছেন। এছাড়াও ভারতের বহু শিল্পপতির নাম রয়েছে বলে জানা গিয়েছে।


আরও পড়ুন: দুর্নীতির অভিযোগে গ্রেফতার সৌদি আরবের ১১ জন রাজপুত্র