নিজস্ব প্রতিবেদন : করোনাভাইরাসের থাবা কারাগারেও। মুম্বইয়ের আর্থার রোড জেলের অন্তত ৭২ জন বন্দি এখন‌ও পর্যন্ত কোভিড-১৯ সংক্রমিত হয়েছেন।  মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলনে এমনটাই জানিয়েছেন। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সমাজের মূল স্রোত থেকে বিচ্ছিন্ন। উঁচু পাঁচিল আর কাঁটাতারের ঘেরাটোপের মধ্যে থাকা বন্দিদের দেহেও করোনাভাইরাস সংক্রমণ। বিশেষজ্ঞরা মনে করছেন ভাইরাসের সংক্রমণ ঘটার সম্ভাবনা কতটা বেশি হতে পারে তার জলজ্যান্ত উদাহরণ এটা। 


এদিন স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ৭২ জন করোনা আক্রান্ত বন্দিদের প্রত্যেকের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। শুধু তাই নয়, এত বিপুল সংখ্যক বন্দীদের সংক্রমনের ঘটনায় নড়েচড়ে বসেছেন জেল কর্তৃপক্ষ। বৃহস্পতিবারই জেল সিল করার সিদ্ধান্ত নেওয়া হয়। হঠাৎ এখন থেকে জেলে নতুন কেউ প্রবেশ করতে পারবেন না এবং জেল থেকে বের হতে পারবেন না। জেলের কর্মীদের ক্ষেত্রেও প্রযোজ্য এই নিয়ম। 


সংক্রমনের সূচনা হয়েছে জেলের কর্মরত এক রাধুনীর থেকে। এদিন অনিল দেশমুখ জানান, জেলের ওই রাধুনীর সংস্পর্শে এসেছিল যারা তাদের প্রত্যেকের সংক্রমণ ঘটেছে। 


কিন্তু এভাবেই অন্যান্য কারাগারেও যে সংক্রমণ ঘটতে পারে সেই বিষয়টি তুলে ধরেন মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী। আর সেই কারণেই প্রায় ৫,০০০ বন্দিকে প্যারোলে ছেড়ে জেলে ভিড় কমানোর চেষ্টা করা হবে বলে জানিয়েছেন তিনি। ৭ বছরের কম সাজাপ্রাপ্ত এমন আসামিদের‌ই সাময়িকভাবে ছাড়া হবে। স্বাস্থ্য ব্যবস্থার ওপর চাপ কমানোর জন্যই এমন সিদ্ধান্ত।


আরও পড়ুন: বিদ্যুতকেন্দ্রে তীব্র বিস্ফোরণ, গুরুতর জখম ৮, লকডাউন লঘু হতেই পর পর দুর্ঘটনা