নিজস্ব প্রতিবেদন: সম্ভবত আগামী অগাস্টেই আরেক দফা বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন। দেশের প্রায় ১ কোটি কেন্দ্রীয় কর্মচারীর মন জিততে আগামী ১৫ অগাস্ট বড় ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ক্ষমতায় আসার পর থেকে গত ৪ বছরে কেন্দ্রীয় কর্মচারীদের খুশি করতে কখনো কার্পণ্য করেনি মোদী সরকার। ২০১৯-এর লোকসভা নির্বাচনের আগে তাদের খুশি করতে আরও বড় ঘোষণার পথে হাঁটতে পারে কেন্দ্র। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২০১৬ সালে সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনে কেন্দ্রীয় কর্মচারীদের ১৪ শতাংশ বেতন বাড়িয়েছিল মোদী সরকার। যদিও তা মূল্যবৃদ্ধির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় বলে জানিয়ে ন্যূনতম বেতন বৃদ্ধির দাবিতে সরব হন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। সঙ্গে দাবি ওঠে ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধির। 


কাশ্মীরে ফের অস্ত্রবিরতি লঙ্ঘন পাকিস্তানের, শহিদ ১ জওয়ান


সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুসারে কেন্দ্রীয় কর্মচারীদের ন্যূনতম বেতন হয় ১৮,০০০ টাকা। তা বাড়িয়ে ২১,০০০ টাকা করা হতে পারে বলে সূত্রের খবর। তাছাড়া ফিটমেন্ট ফ্যাক্টর বাড়িয়ে ২.৫৭ থেকে বাড়িয়ে ৩.৬৮ গুণ করা হতে পারে।   


এছাড়া গ্রামীণ ডাক সেবকদের বেতনবৃদ্ধির কথা ইতিমধ্যে ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। পেনশন বাড়তে পারে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিক অবসরপ্রাপ্ত অশিক্ষক কর্মচারীদের। সব মিলিয়ে ২০১৯-এর নির্বাচনের আগে কর্মচারীদের কোনও দাবি অপূর্ণ রাখতে চায় না মোদী সরকার।