নিজস্ব প্রতিবেদন: তালিবান অধিকৃত কাবুল থেকে শেষ বিমান এসেছে সোমবার। বায়ুসেনার একটি বিশেষ বিমানে কাবুল থেকে উড়িয়ে আনা হয় ৪৫ জনকে। তার পর থেকে কাবুল থেকে ভারতের উড়ান বন্ধ। এদিকে, কাবুল সহ আফগানিস্তানের একাধিক শহরে আটকে রয়েছেন বহু ভারতীয়। সেইসব ভারতীয়দের ফিরিয়ে আনতে তৈরি বায়ুসেনার একটি C-17 ট্রান্সপোর্ট বিমান। কাবুল বিমানবন্দরে বেশিরভাগ ভারতীয় পৌঁছতে পারলেই কাবুল উড়ে যাবে সি-১৭ বিমান।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-Afghanistan: সঙ্ঘমিত্রা দফাদার হয়েছিলেন সোনা খান, তালিবানি শাসন থেকে ফিরতে চাইছেন কলকাতায়


কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, 'গত ১৭ ও ১৮ অগাস্ট দুটি বৈঠকে প্রধানমন্ত্রী সাফ নির্দেশ দিয়েছেন আফগানিস্তানে আটকে পড়া ভারতীয়দের যে কোনও উপায়ে ফিরিয়ে আনতে হবে।' পাশাপাশি কাবুল থেকে ভারতীয়দের ফেরাতে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে যাতে এনিয়ে সেখান থেকে কোনও সাহায্য পাওয়া যায়।


উল্লেখ্য, কাবুল সহ আফগানিস্তানে আটকে রয়েছেন বাংলার অন্তত ২০০ জন। ফলে অনুমান করা যায় সবমিলিয়ে কয়েক শো ভারতীয় আফগানিস্তানে আটকে রয়েছে। এনিয়ে কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, একটি সি-১৭ ট্রান্সপোর্ট বিমানে ২৫০ জনকে আনা যেতে পারে। তবে তা নির্ভর করছে কতজন ভারতীয় তালিবানি পাহারা এড়িয়ে বিমানবন্দর পৌঁছতে পারে।


আরও পড়ুন-Post Poll Violence: হাইকোর্টের রায়ের পর তৎপর CBI, নথি চেয়ে মেল রাজ্য পুলিসের ডিজি-কে


কাবুল দখল নেওয়ার পর সেখানে কার্ফু জারি করেছে তালিবান। শহরের রাস্তাঘাট দাপিয়ে বেড়েছে তালিবানব যোদ্ধারা। এরকম অবস্থায় কাবুলে সাধারণ যাত্রী পরিবহণ বিমান নিয়ে যাওয়া অত্যান্ত ঝুঁকিপূর্ণ। তাই তৈরি রাখা হয়েছে বায়ুসেনার বিমান। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)