নিজস্ব প্রতিবেদন: নভেম্বরের পর ফের বাড়ল পেট্রল-ডিজেলের দাম (Petrol-Diesel Price Hike)। লিটার প্রতি ৮৩ পয়সা করে বাড়ল দাম। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামবৃদ্ধি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণেই এই দামবৃদ্ধি  (Petrol-Diesel Price Hike) বলে মনে করা হচ্ছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

লিটার প্রতি ৮৩ পয়সা বেড়ে পেট্রলের নয়া দাম হল ১০৫ টাকা ৫১ পয়সা এবং ডিজেলের নয়া দাম হল ৯০ টাকা ৬২ পয়সা। সোমবার মধ্যরাত থেকে কার্যকর হবে এই বর্ধিত দাম (Petrol-Diesel Price Hike)। ২০২১-এর শেষের দিকে আকাশছোঁয়া জ্বালানীর দামে নাভিশ্বাস উঠেছিল মধ্যবিত্তের। দেশের সাধারণ মানুষকে দীপাবলির উপহার দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। প্রতি লিটার পেট্রলে ৫ টাকা এবং ডিজেলে ১০ টাকা শুল্ক কমায় কেন্দ্র। ফলে এক ধাক্কায় দেশে পেট্রল (Petrol)-ডিজেলের (Diesel) দাম অনেকটা কমে যায়। এরপর জ্বালানীর উপর থেকে কর কমায় বিজেপিশাসিত রাজ্যগুলো। চাপে পড়ে এরপর কয়েকটি বিরোধীশাসিত রাজ্যও কর কমায়। ফলে একধাক্কায় আরও অনেকটা কমে দাম। 


যদিও পশ্চিমবঙ্গ সরকার পেট্রল (Petrol) ও ডিজেলের (Diesel) উপর থেকে কর কমায়নি। সম্প্রতি ভারতের পাইকারি বাজারে লিটার প্রতি ২৫ টাকা বাড়ে ডিজেলের দাম (Diesel Price Hike)। পাইকারি গ্রাহকরা এখন মুম্বইতে লিটার প্রতি ডিজেল কিনছেন ১২২ টাকা ৫ পয়সা দিয়ে (Diesel Price Hike)। দিল্লিতে খুচরো বাজারে লিটার প্রতি ৮৬ টাকা ৬৭ পয়সায় বিক্রি হচ্ছে ডিজেল। 


আরও পড়ুন: Pradeep Mehra: সেনা হওয়ার স্বপ্নে মধ্যরাতে দৌড়, কিশোরকে সাহায্যের আশ্বাস দিলেন সার্জিক্য়াল স্ট্রাইকের হিরো


আরও পড়ুন: Abhishek Banerjee At ED: '১০ পয়সার অভিযোগ প্রমাণ হলে মৃত্যুবরণ করব, আমি অন্য মেটিরিয়াল'; ইডি-র জেরা শেষে চড়া সুর অভিষেকের


 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)