জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাস্কাট থেকে কোচিগামী এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমানে হঠাৎ ধোঁয়া দেখা যায়। এই ঘটনার পরেই ওই বিমানের যাত্রা বাতিল করা হয়েছে বলে জানা গিয়েছে। বলা হচ্ছে বিমানের ইঞ্জিনে আগুন লেগে যায়। ফ্লাইট নম্বর আইএক্স ৪৪২-এর মাস্কাট থেকে কোচি যাওয়ার কথা ছিল। বিমানটি উড়ান শুরু করার আগেই সেখান থেকে ধোঁয়া উঠতে দেখা যায়। জানা গিয়েছে, ইঞ্জিন থেকে ধোঁয়া বেরোতে দেখে তখনই টেক-অফ বাতিল করা হয় এবং সব যাত্রীকে বিমান থেকে নামিয়ে আনা হয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গুরুত্বপূর্ণভাবে, দুর্ঘটনার সময় বিমানটিতে ১৪৪ জন যাত্রী এবং ৬ জন ক্রু সদস্য উপস্থিত ছিলেন। বর্তমানে ইঞ্জিনিয়ারদের দল এই বিমানটি পরীক্ষা করছেন বলেও জানা গিয়েছে। এই ঘটনার পরে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস যাত্রীদের জন্য বিকল্প বিমানের ব্যবস্থা করছে। এই বিকল্প বিমানে যাত্রীদের মাস্কাট থেকে কোচিতে নিয়ে আসার ব্যবস্থা করা হয়েছে।


লক্ষণীয় বিষয় হল যে এখন থেকে প্রায় দুই মাস আগে, কালিকট থেকে দুবাইগামী এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের অন্য একটি বিমানে পোড়া গন্ধ পাওয়া যায়। এর ফলে বিমানটিকে মাস্কাটের দিকে ফিরতে হয়।


এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস আগে ভারত সরকারের বিমান সংস্থা ছিল। বর্তমানে টাটা গ্রুপের মালিকানাধীন রয়েছে এই বিমান সংস্থা। ভারতের প্রথম আন্তর্জাতিক বাজেট ক্যারিয়ার হিসেবে এটি মূলত দক্ষিণ-পূর্ব এশিয়া ছাড়াও মধ্যপ্রাচ্য এবং পশ্চিম এশিয়ার সঙ্গেও সংযোগ স্থাপন করে।


আরও পড়ুন: Goa Politics: ফের বিপাকে কংগ্রেস, দল ছাড়ছেন ৮ বিধায়ক


ইঞ্জিনে অস্বাভাবিক কম্পনের পরে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে দিল্লি থেকে বরোদাগামী একটি ইন্ডিগো বিমানকে জয়পুরে সরিয়ে দেওয়া হয়। শারজা থেকে হায়দ্রাবাদগামী ইন্ডিগোর অন্য একটি বিমান পাকিস্তানের করাচির দিকে ঘুরিয়ে দিতে হয় কারণ পাইলট বিমানে প্রযুক্তিগত ত্রুটির কথা জানিয়েছিলেন। এটিও একটি সতর্কতামূলক অবতরণ ছিল এবং সমস্ত যাত্রীকে একটি বিকল্প ফ্লাইটে নিরাপদে হায়দ্রাবাদে ফিরিয়ে আনা হয়।


দিল্লি থেকে গুয়াহাটিগামী একটি গো ফার্স্ট ফ্লাইটে উড়ানের মাঝেই বিমানের উইন্ডশিল্ডের একটি স্তর ফেটে যায়। এর পরে জয়পুরের দিকে বিমানটি ডাইভার্ট করা হয়। দুই দিনে গো ফার্স্ট বিমানে প্রযুক্তিগত ত্রুটির এটি তৃতীয় ঘটনা ছিল।


সেই মাসে বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, আরও ভাল তদারকি নিশ্চিত করার জন্য বিমান সংস্থা, বিমান মন্ত্রক এবং নিয়ন্ত্রকের সঙ্গে বৈঠক করেন।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)