নিজস্ব প্রতিবেদন: শেষ হতে চলেছে কোভিড বিধি (Covid Curbs End)। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বুধবার স্পষ্ট জানিয়েছে যে, ৩১ মার্চেই শেষ হয়ে যাচ্ছে কোভিড সংক্রান্ত সবরকম বিধিনিষেধ (Covid Restrictions)। তবে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব মেনে চলার নিয়ম আগের মতই বজায় থাকবে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২ বছর আগে ২০২০ সালে শুরু হয়েছিল অতিমারীর (Covid Pandemic)। সেইসময় সংক্রমণের গতি আটকাতে আরোপ করা হয়েছিল একাধিক বিধিনিষেধ (Covid Restrictions)। অবশেষে ২ বছর পর সেই কোভিড বিধিনিষেধ (Covid Curbs End) উঠতে চলেছে। কারণ, দেশে করোনার সংক্রমণের গ্রাফ এখন নিম্নমুখী। পাশাপাশি, সন্তোষজনক টিকাকরণের হার। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৭৭৮ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৬২ জনের। দৈনিক সংক্রমণের হার এখন ০.২৬ শতাংশ।


প্রসঙ্গত, ভারতে করোনার সংক্রমণের গ্রাফ ঊর্ধ্বমুখী হতেই, বিপর্যয় মোকাবিলা আইন, ২০০৫-এর আওতায় ২০২০-র ২৪ মার্চ কোভিডবিধি সংক্রান্ত প্রথম নির্দেশিকা জারি করেছিল কেন্দ্রীয় সরকার। তারপর থেকে এই ২ বছর সময়কালে সময়ে সময়ে সেই নির্দেশিকা বার বার বদলানো হয়েছে। জারি করা হয়েছে নতুন কোভিড বিধি। আবার সংক্রমণের হার কমতে শুরু করলে, ধাপে ধাপে শিথিলও করা হয়েছে কোভিড বিধিনিষেধ। 


কোভিড বিধি তুলে নেওয়ার বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা বলেছেন, "কোভিড সংক্রান্ত বিধিনিষেধ ৩১ মার্চ পর্যন্ত বহাল রয়েছে। তারপর আর নতুন করে কোনও নির্দেশিকা জারি করা হবে না। তবে মাস্ক, হাত ধোয়া এবং সামাজিক দূরত্ব বজায় রাখার মতো বিষয়গুলি বহাল থাকবে। একইসঙ্গে পরিস্থিতি কখন কোন দিকে মোড় নিচ্ছে, সেদিকেও খেয়াল রাখতে হবে জনসাধারণকে।”


আরও পড়ুন, Deltacron: দেশের ৭ রাজ্যে ঢুকে পড়ল 'ডেল্টাক্রন',জেনে নিন এর লক্ষণ


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)