নিজস্ব প্রতিনিধি: উত্তর-পূর্ব ভারতে জোরকদমে শুরু হয়ে গেলো ভোট প্রস্তুতি। The Indigenous Progressive Regional Alliance (Tipra) এবং অসম জাতীয় পরিষদ (AJP) মিলে একটি জোটের সূচনা করেছে মঙ্গলবার। এই জোটের নাম এখনো নির্ধারিত হয়নি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জোটকে নেতৃত্ব দিচ্ছেন ত্রিপুরার রাজা প্রদ্যুৎ মাণিক্য। তিনি জানিয়েছেন ২০২৩ সালের নির্বাচনে, প্রয়োজনে তৃণমূল কংগ্রেসের সাথে জোট করতে প্রস্তুত তাঁরা। AJP-র সভাপতি লুরিনজ্যোতি গগৈ বলেছেন, নতুন এই জোটের উদ্দেশ্য উত্তর -পূর্বের আঞ্চলিক রাজনৈতিক আন্দোলনকে শক্তিশালী করা। 


আরও পড়ুন: Chhattisgarh: বিড়ম্বনায় ভুপেশ বাঘেল, গ্রেপ্তার বাবা নন্দ কুমার


North-East Democratic Alliance (NEDA)-এর মাধ্যমে বিজেপি অথবা বিজেপির সহযোগী দল এই মুহূর্তে উত্তর-পূর্বের সব রাজ্যে সরকার গঠন করেছে। প্রদ্যুৎ মাণিক্য বলেছেন উত্তর-পূর্বে এই মুহূর্তে একটি মাত্র দলের সরকার রয়েছে কিন্তু বিজেপির সহযোগী দলগুলি খুশি নয় তাই  নতুন এই জোট গঠনের মূল উদ্দেশ্য হল দিল্লির ছায়া থেকে সরে এসে উত্তর-পূর্বের নিজের কথা বলা। 


প্রদ্যুৎ মাণিক্যের দাবি তিনি NEDA-র অন্তর্ভুক্ত IPFT এবং অন্যান্য রাজ্যের দলগুলির সাথেও কথা বলছেন। NEDA-কে তিনি শুধুমাত্র একটি নির্বাচন জেতার যন্ত্র বলে দাবি করেছেন। প্রদ্যুৎ আরও বলেন তৃণমূল যদি লিখিত ভাবে তাদের গ্রেটার টীপ্রাল্যান্ডের দাবিকে সমর্থন করে সংসদে, তাহলে তৃণমূলের সাথে জোট করতে তাদের আপত্তি নেই।  


এই নতুন জোটের প্রধান দাবিগুলি হলো অবিলম্বে নাগরিকত্ব সংশোধন আইন প্রত্যাহার, NRC আপডেট করা, ত্রিপুরার আদিবাসী পরিচয় ও সংস্কৃতির সুরক্ষার জন্য সাংবিধানিক বিধান নিশ্চিত করা এবং টিপ্রাল্যান্ড বা গ্রেটার ত্রিপ্রাল্যান্ড গঠন।   


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)