নিজস্ব প্রতিবেদন: গতবছর মাঝপথে বাতিল ঘোষণার পর এবছর ফের বাতিল করা হল অমরনাথ যাত্রা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এবছর অমরনাথ যাত্রা শুরু হওয়ার কথা ছিল ২৩ জুন। কিন্তু তা করা যায়নি। পরে ২১ জুলাই যাত্রা শুরু করা যায় কিনা তা নিয়ে আলোচনায় বসেছিল অমরনাথ শ্রাইন বোর্ড। সেই বৈঠকে ঠিক হয়েছে, করোনার অস্বাভাবিক সংক্রমণের কারণে এবার অমরনাথ যাত্রা করা যাবে না।


আরও পড়ুন-বকরি ইদে পশুহত্যার বিরুদ্ধে হাইকোর্টে মামলা দায়ের বিজেপি সাংসদ অর্জুনের


মঙ্গলবার বোর্ডের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, বর্তমান পরিস্থিতির কথা বিচার করে সিদ্ধান্ত হয়েছে এবার অমরনাথ যাত্রা সম্ভব নয়। তাই দুঃখের সঙ্গে যাত্রা বাতিলের সিদ্ধান্ত নিতে হচ্ছে। পুন্যার্থীরা শ্রদ্ধা জানাতে পারেন লাইভ টেলিকাস্ট দেখে। লাখ লাখ মানুষের ভাবাবেগের কথা মাথায় রয়েছে বোর্ডের। তাই অমরনাথে সকাল ও বিকেলের আরতি লাইভ টেলিকাস্ট করা হবে। পাশাপাশি প্রতি বছরের মতো এবারও অমরনাথে প্রতিটি আচার পালন করা হবে নিয় মেনে।


উল্লেখ্য, এমাসে জম্মু ও কাশ্মীর সরকারকে বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে অমরনাথ যাত্রা নিয়ে সিদ্ধান্ত নিতে বলে সুপ্রিম কোর্ট। তার পরেই মঙ্গলবার অমরনাথ শ্রাইন বোর্ডের সঙ্গে বৈঠকে বসেন জম্মু ও কাশ্মীরের উপ রাজ্যপাল গিরিশ চন্দ্র মুর্মু। তার পরই ওই সিদ্ধান্ত হয়।


আরও পড়ুন-দুই ২৪ পরগনাসহ কলকাতায় উদ্বেগ বাড়াচ্ছে করোনা, জেনে নিন আপনার জেলার পরিস্থিতি


প্রতি বছর লাখ লাখ মানুষ অমরনাথ যাত্রা করেন। তাদের নিরাপত্তার জন্যও এলাহি ব্যবস্থা করতে হয়। এবার পরিস্থিতি একেবারেই আলাদা। করোনা সংক্রমণের কারণে জম্মু কাশ্মীর প্রশাসনও চাপে পড়ে গিয়েছে। এই অবস্থায় যাত্রীদের স্বাস্থ্যের বিষয়টি অন্য়ান্য বছরের মতো নজর দেওয়া সম্ভব নয়। তাই এই সিদ্ধান্ত।