নিজস্ব প্রতিবেদন: মার্কিন যুক্তরাষ্ট্রের আর্থিক অচলাবস্থার ঢেউ আছড়ে পড়ল ভারতেও। কলকাতা ও রাজধানীর আমেরিকান সেন্টার অনির্দিষ্টকাল পর্যন্ত বন্ধ হয়ে গেল। বন্ধ থাকবে লাইব্রেরি, মার্কিন-ভারত এডুকেশনাল ফাউন্ডেশনের কাজকর্ম।  তবে, যাঁরা ইতিমধ্যে ভিসা আবেদন করেছেন, নির্দিষ্ট সময়েই তাঁদের ইন্টারভিউ হবে বলে জানানো হয়েছে কলকাতার মার্কিন কনস্যুলেট থেকে। ২০১৩ সালে অক্টোবরে শেষ বার বন্ধ হয়েছিল কলকাতার মার্কিন সেন্টার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- সুনামি কেড়ে নিল রিফিয়েনর গোটা ব্যান্ডকে, বাদ গেল না তাঁর স্ত্রী-ও


উল্লেখ্য, রিপাবলিকানরা ‘স্পেন্ডিং বিল’ পাস না করাতে পারায় গত শনিবার থেকে মার্কিন রাজকোষে অনির্দিষ্টকাল পর্যন্ত তালা পড়ে যায়। বড়দিনের মুখে ‘শাট ডাউন’ হয়ে পড়ায় যথেষ্ট উদ্বেগে ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর স্বপ্নের প্রকল্প মেক্সিকো দেওয়াল তৈরি জন্য ৫০০ কোটি ডলার যে বরাদ্দ করতে চেয়েছিলেন, সেই বিল এখন অথৈ জলে। ডেমোক্র্যাটদের বিরোধিতায় শুক্রবার হাউস অব রিপ্রেজেন্টেটিভে বিল পাস করাতে পারেননি ডোনাল্ড ট্রাম্প। মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সেনেটও বন্ধ হয়ে যায়।


আরও পড়ুন- মার্কিন যুক্তরাষ্ট্রে ফের উড়বে গেরুয়া ধ্বজা, গির্জা পরিণত হবে মন্দিরে


চলতি বছরে এই নিয়ে তিন বার আর্থিক অচলাবস্থার মুখে পড়ল মার্কিন মুলুক। বড়দিনের মরসুমে অনির্দিষ্টকাল পর্যন্ত শাটডাউন হয়ে পড়ায় সে দেশের প্রায় ৮ লক্ষ সরকারি কর্মচারীর বেতন অনিশ্চিত হয়ে পড়েছে। ছুটিতে পাঠানো হয়েছে তাঁদেরকে। নাসা-সহ সে দেশের নিরাপত্তা, কৃষি, বাণিজ্য, বিচার বিভাগের কাজকর্ম বন্ধ রয়েছে।


ভারতের বিভিন্ন শহরে থাকা আমেরিকান সেন্টারের কাজকর্ম বন্ধ রাখা হয়েছে। সোশ্যাল মিডিয়ায় বিবৃতি দিয়ে জানানো হয়, পরবর্তী নোটিস না পাওয়া পর্যন্ত অনির্দিষ্টকাল বন্ধ থাকবে বিভিন্ন দফতর। এর জেরে ‘এক্সচেঞ্জ প্রোগ্রামের’ কাজকর্ম ব্যাহত হওয়ার আশঙ্কা থাকছে।