নিজস্ব প্রতিবেদন:  ন্যাশনাল পপুলেশন রেজিস্টার বা এনপিআরের(NPR) সঙ্গে এনআরসি(NRC)বা নাগরিকপঞ্জীর সঙ্গে কোনও সম্পর্ক নেই। জানিয়ে দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।  কিন্তু তা মানতে রাজি নন অল ইন্ডিয়া মজলিশ ই ইত্তেহাদুল মুসলেমিন বা মিম প্রধান আসাদউদ্দিন ওয়েসি। মিম প্রধানের দাবি, এনসিআর হল এনআরসির প্রথম ধাপ।  দেশকে ভুল বোঝাচ্ছেন অমিত শাহ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-স্বাভাবিক হচ্ছে কাশ্মীর, ৭২ কোম্পানি বাহিনী প্রত্যাহার করে বোঝাল কেন্দ্র


এনপিআর ঘোষণা হওয়ার পরই মঙ্গলবার এনিয়ে মুখ খোলেন অমিত শাহ। তিনি বলেন, এনপিআরের(NPR) সঙ্গে এনআরসির কোনও সম্পর্কে নেই। এনিয়ে সংবাদসংস্থা এএনআইকে ওয়েসি বলেন, ১৯৫৫ সালের নাগরিকত্ব আইন অনুযায়ী আমরা এনপিআর করছি। তাহলে  এনপিআর কি এনআরসির সঙ্গে সম্পর্কিত নয়! স্বরাষ্ট্রমন্ত্রী কেন দেশকে ভুল বোঝাচ্ছেন?  সংসদে উনি আমার নাম নিয়ে বলেছেন, ওয়েসিজি গোটা দেশেই লাগু হবে। অমিত শাহজি যতদিন বেঁচে থাকব ততদিন সত্যি বলে যাব। এনপিআর হল এনআরসির প্রথম ধাপ। ২০২০ সালে  এনপিআর শেষ হয়ে গেলে আরও নথি চাইবে সরকার। এনপিআর হল এনআরসির প্রথম ধাপ।



আরও পড়ুন-ভারতে থাকা বাংলাদেশি অনুপ্রবেশকারীদের ফেরত নেবে হাসিনার সরকার


এনপিআর প্রসঙ্গে মঙ্গলবার অমিত শাহ বলেন, ওয়েসি যে অবস্থান নিয়েছেন তাতে আমি অবাক হইনি। আমি যদি বলি সূর্য পূর্ব দিকে ওঠে তাহলে ওয়েসিজি বলবেন সূর্য পশ্চিম দিকে ওঠে। তবে ওয়েসিজিকে জানিয়ে দিতে চাই এনপিআরের সঙ্গে এনআরসির কোনও যোগাযোগ নেই।