নিজস্ব প্রতিবেদন: ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি(NDA)-তে মহিলা ক্যাডেট নিয়োগের প্রক্রিয়া চলছে জোর কদমে। সশস্ত্রবাহিনীতে লিঙ্গ সাম্যতা বজায় রাখতে ভারতীয় সেনাবাহিনীর এই প্রয়াসকে কুর্নিশ জানিয়েছেন দেশের সেনাপ্রধান এম এম নারাভানে। পুনেতে এনডিএ-এর একটি প্যারেড অনুষ্ঠান থেকে এমনটাই জানিয়েছেন তিনি৷ 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সেনাপ্রধান বলেন, "পুরুষ-নারী সকলেই সমান এই মানসিকতা রেখেই একধাপ এগোনোর কাজ চলছে। প্রাথমিকভাবে এনডিএ -তে ট্রেনিং চলবে। এরপর সশস্ত্র সেনাবাহিনীতে জায়গা করে নিতে পারবেন মহিলারাও। তাই মহিলাদের প্রশিক্ষণের জন্য বিশেষ পরিকাঠামো  তৈরি করা হচ্ছে। তবে প্রশিক্ষণ মহিলা-পুরুষ সবার একই। সেখানে আলাদা কিছু নেই।" 


আরও পড়ুন, Faridabad: জীবনসঙ্গীকে 'জ্যান্ত জ্বালালেন' মহিলা, নির্জন এলাকায় উদ্ধার আধপোড়া দেহ


ভারতীয় সেনাবাহিনীকে মানসিকতা এবং পরিকাঠামোগতভাবে এভাবেই 'আধুনিক' করে তোলার চেষ্টা করা হচ্ছে বলে জানান নারাভানে। তিনি বলেন, আগামী দিনে হয়ত সেনাপ্রধানের পদে কোনও মহিলাকে দেখতে চলেছে দেশ। এ প্রসঙ্গে মহিলা ক্যাডেটদের বিশেষ বার্তাও দিয়েছেন তিনি। নারাভানের কথায়, "এনডিএ পোর্টালে মহিলাদের আবেদন করার জন্য আহ্বান জানাচ্ছি।  পেশাদারিত্বের জায়গা থেকেই কাজ করতে হবে। ভারতের সেনাবাহিনী বিশ্ববন্দিত৷ সেই দায়িত্বও নিতে হবে সমান ভাবে।" 


প্রসঙ্গত, গত মাসে, প্রতিরক্ষা মন্ত্রক সুপ্রিম কোর্টকে জানিয়েছিল যে মহিলা প্রার্থীদের এনডিএ-তে প্রবেশিকা পরীক্ষায় অংশ নেওয়ার অনুমতি দেওয়ার একটি বিজ্ঞপ্তি আগামী বছরের মে মাসের মধ্যে প্রকাশিত হবে। সেই মোতাবেক আবেদন করে এনডিএ যোগ দিতে পারবেন মহিলারা৷


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)