নিজস্ব প্রতিবেদন: উপজাতিদের স্থায়ী বাসিন্দার স্বীকৃতিদান নিয়ে ক্ষোভের আগুনে জ্বলছে অরুণাচল প্রদেশ। ইতিমধ্যে ইটানগরে জারি হয়েছে কার্ফু। মোতায়েন হয়েছে সেনা। রবিবার সেরাজ্যের উপ মুখ্যমন্ত্রী চাওমা মিয়েনের বাড়িতে আগুন লাগিয়ে দেয় উত্তেজিত জনতা। ব্যাপক ভাঙচুর চালানো হয় বাড়িটিতে। মুখ্যমন্ত্রী প্রেমা খান্ডুর বাড়ির সামনেও ব্যাপক বিক্ষোভ দেখায় জনতা। পরিস্থিতি মোকাবিলায় পুলিস লাঠি চালালে রণক্ষেত্রের চেহারা নেয় এলাকা। উন্মত্ত জনতাকে রুখতে পুলিস গুলি চালিয়েছে বলেও সূত্রের খবর। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মানবিক পুলিস, আহতকে কাঁধে চাপিয়ে ছুটতে ছুটতে হাসপাতালে পৌঁছে দিলেন এক পুলিসকর্মী


পরিস্থিতি মোকাবিলায় ইটানগর ও লাগোয়া এলাকায় কারফু জারি হয়েছে। মোতায়েন হয়েছে সেনা। সেরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রী জানিয়েছেন, 'উত্তেজনা নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে। আমরা শান্তি ফেরানোর সব রকম চেষ্টা করছি।'



ঘটনার সূত্রপাত গত শুক্রবার। নামসাই ও চাংল্যাং সম্প্রদায়কে অরুণাচল প্রদেশের স্থায়ী বাসিন্দার স্বীকৃতি দেওয়ার প্রতিবাদে ৪৮ ঘণ্টার বনধ ডাকে স্থানীয় ছাত্র সংগঠনগুলি। তাদের দাবি, এই ২ উপজাতিরা অরুণাচলের স্থায়ী বাসিন্দা নন। বিক্ষোভকারীরা পুলিসের দিকে ও সরকারি গাড়িতে পাথর ছুড়লে পুলিস পালটা গুলি চালায় বলে অভিযোগ। 


এয়ার ইন্ডিয়ার বিমান অপহরণ করে পাকিস্তানে নিয়ে যাওয়ার হুমকি!


পুলিসের গুলিতে এখনো পর্যন্ত ১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১ জন। সংঘর্ষে বেশ কয়েকজন নিরাপত্তারক্ষীও আহত হয়েছেন।