নিজস্ব প্রতিবেদন: ভারত-পাকিস্তান সীমান্তে এবার মোতায়েন করা হল মহিলা জওয়ান। নিয়ন্ত্রণরেখার বিপজ্জনক এলাকায় এবার পুরুষ জওয়ানদের সঙ্গে দেশরক্ষায় কাজ করবেন অসম রাইফেলস-এর 'রাইফেল ওম্যান'-রাও। সম্ভবত এই প্রথম নিয়ন্ত্রণরেখায় পুরুষদের সঙ্গে মহিলাদেরও নিয়োগ করল ভারতীয় সেনা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-মুখ গোরুর মতো; রয়েছে ৪টি ডানা, অদ্ভূত জীব ভেসে এল সৈকতে


কাশ্মীরে ভারত-পাক সীমান্তে উঁচু পাহাড়ি এলাকায় এলএসি  গামী রাস্তায় মোতায়েন করা হয়েছে ওইসব রাইফেল ওম্যান-দের। এদের কাজ হবে নিয়ন্ত্রণরেখায় চোরাচালান, জাল নোট ও অস্ত্র পাচার রোখা। পাশাপাশি তাঁরা সীমান্তরক্ষার কাজও করবেন। এদের মোতায়েন করা হয়েছে পাক অধিকৃত কাশ্মীরের কাছাকাছি সাধানা পাস এলাকায়। এলাকাটি সমুদ্রপৃষ্ট থেকে ১০,০০০ ফুট উঁচুতে। এইসব এলাকা দিয়ে প্রায়ই পাক মদতপুষ্ট জঙ্গিরা ভারতে অনুপ্রবেশ করার চেষ্টা করে। ফলে সেদিক থেকে দেখতে গেল এলাকাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।


আরও পড়ুন-করোনাকে হাতিয়ার করে লোক ঠকানোর ব্যবসা! ভুয়ো পরীক্ষার নামে মানুষের কাছ থেকে টাকা লুট


নিয়ন্ত্রণরেখার এই অঞ্চলের তংধর ও তিথওয়ালের মধ্যে ৪০টি গ্রাম রয়েছে। ওইসব এলাকা থেকে বহু গাড়ি সাধানা পাস পেরিয়ে পাক অধিকৃত কাশ্মীরে ঢোকে। এদের ওপরে নজর রাখার দায়িত্ব দেওয়া হয়েছে রাইফেল ওম্যানদের। গাড়িতে প্রায়ই বহু মহিলা যাত্রী থাকেন। এদের তল্লাশি করার ক্ষেত্রে পুরুষ জওয়ানরা সমস্যায় পড়েন। মহিলাদের নিয়োগ হওয়ায় সেই সমস্যার খানিকটা সমাধান হবে বলে মনে করা হচ্ছে।