নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রীকে হিন্দুত্বের পাঠ দিয়েছেন রাহুল গান্ধী। প্রধানমন্ত্রী আসল হিন্দু নয় বলেও দাবি করেছেন কংগ্রেস সভাপতি। তার পাল্টা রাহুলকে নির্বাচনী হিন্দু বলে খোঁচা দিলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। তাঁর কথায়,''ভগবান না করুক এমন দিন আসে যে রাহুলের থেকে আমাদের হিন্দুত্বের পাঠ নিতে হবে''।   


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সুষমা বলেন,''প্রধানমন্ত্রী হিন্দু নন বলে দাবি করেছেন রাহুল। জানি না কেন এটা বলছেন। উনি নিজেই তো জাত নিয়ে দ্বিধাগ্রস্ত। এটা বারবার প্রকট হচ্ছে। আগে ওনাকে  ধর্মনিরপেক্ষ নেতা হিসেবে তুলে ধরে হয়েছিল। কিন্তু নির্বাচনের আগে ওনার ভাবমূর্তি বদলের চেষ্টা করেছে কংগ্রেস। ধর্মবিশ্বাসী হিন্দু হিসেবে তুলে ধরা হয়েছে। উনি নিজেই সংসদে দাঁড়িয়ে বলছেন, আমি হিন্দু। কেবল হিন্দু হলেই হবে না, উনি ব্রাহ্মণও হয়েছেন। কখনও শিবভক্ত, কখনও আবার বৈষ্ণব হয়েছেন। পুষ্করে গিয়ে নিজের জাতও বলে এসেছেন। তা জাত কীভাবে হবে? পণ্ডিত জওহরলাল নেহরুর থেকে ধার করেছে কংগ্রেস নেতারা''।             


সুষমার খোঁচা, ওনার থেকে হিন্দুর সংজ্ঞা শেখার মতো পরিস্থিতি যেন না আসে। একইসঙ্গে বিদেশমন্ত্রী দাবি করেছেন, দেওয়াল লিখন স্পষ্ট। রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তীসগঢ়- তিনটি রাজ্যেই কংগ্রেসের হার নিশ্চিত। তেলেঙ্গানা, মিজোরামেও হারবে কংগ্রেস।


এদিন নরেন্দ্র মোদীর হিন্দুত্ব নিয়ে প্রশ্ন তোলেন রাহুল গান্ধী। তাঁর দাবি, হিন্দুত্বের জ্ঞান নেই নরেন্দ্র মোদীর। রাজস্থানের সভায় কংগ্রেস সভাপতি বলেন,''হিন্দুত্বের সারাংশ কী? গীতায় কী বলা রয়েছে? সকলের মধ্যেই রয়েছে জ্ঞান। চারপাশে রয়েছে জ্ঞান। প্রতিটি জীবিতের কাছেই রয়েছে জ্ঞান। প্রধানমন্ত্রী নিজেকে হিন্দু বলে দাবি করেন, অথচ হিন্দুত্বের আসল কথাই জানেন না। কী ধরনের হিন্দু উনি''? 


 


গুজরাটে বিধানসভা ভোটের প্রচারের সময় থেকেই 'নরম হিন্দুত্বে'র রথে সওয়ার হয়েছেন রাহুল গান্ধী। মন্দিরে মন্দিরে পুজো দিচ্ছেন। নিজেকে শিবভক্ত হিসেবেও দাবি করেছেন কংগ্রেস সভাপতি। এমনকি কৈলাস মানসরোবরযাত্রাও সেরে ফেলেছেন। সোমনাথ মন্দিরে পুজো দেওয়ার পর রাহুলের ধর্মীয় পরিচিতি নিয়ে উঠেছিল প্রশ্ন। কংগ্রেস দাবি করেছিল, কংগ্রেস সভাপতি পৈতেধারী হিন্দু। রাজস্থানে ভোটের আগে রাহুলের গোত্র নিয়ে প্রশ্ন তোলেন বিজেপি মুখপাত্র সম্বিত্ পাত্র। তিনি জানতে চান, রাহুল গান্ধী ভ্যাটিকান গোত্রের ব্রাহ্মণ নাকি ইটলাস গোত্র? রাহুল অবশ্য প্রতিটি সভাতেই বলে যাচ্ছেন, হিন্দুত্ব নিয়ে বিজেপির চেয়ে বেশি জানেন তিনি।   


আরও পড়ুন- তৃণমূল না বিজেপি? লোকসভায় কার টিকিটে দাঁড়াবেন? জবাব দিলেন ঋতুপর্ণা