নিজস্ব প্রতিবেদন: আগামী ১০ জানুয়ারি অযোধ্যায় শুরু হবে অযোধ্যা মামলার শুনানি। শুক্রবার একথা জানায় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের ডিভিশন বেঞ্চ। প্রধান বিচারপতি জানিয়েছেন, নতুন বেঞ্চে হবে হবে অযোধ্যা মামলার শুনানি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

অযোধ্যা বিবাদ নিয়ে সুপ্রিম কোর্টে দায়ের আপিল মামলার শুনানির দিনক্ষণ ঠিক হওয়ার কথা ছিল শুক্রবার। সেই মতো, এদিন সংক্ষিপ্ত শুনানিতে প্রধান বিচারপতি জানিয়ে দেন, আগামী ১০ জানুয়ারি সাংবিধানিক বেঞ্চে শুরু হবে অযোধ্যা মামলার শুনানি। 


২০১০ সালে অযোধ্যার বিতর্কিত ২.৭৭ একর জমি তিন ভাগে ভাগ করে দেওয়ার নির্দেশ দেয় ইলাহাবাদ হাইকোর্ট। রায়ে ওই জমি সমান তিন ভাগে ভাগ করে মামলাকারী তিনটি পক্ষকে দেওয়ার নির্দেশ দেয় আদালত। যদিও রায়ে খুশি হয়নি মামলাকারী কোনও পক্ষই। রাম জন্মভূমি ন্যাস, নির্মোহী আখড়া ও সুন্নি ওয়াকফ বোর্ড ইলাহাবাদ হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। সেই থেকে শুরু হয়েছে মামলা। 


কেরলে বনধের মধ্যেই গেরুয়াপন্থীদের বেদম প্যাঁদাল জনতা


গত বছর ২৯ অক্টোবর এই মামলা অগ্রাধিকারের ভিত্তিতে শুনানি করতে অস্বীকার করে সুপ্রিম কোর্ট। আদালত স্পষ্ট জানিয়ে দেয়, তাদের হাতে আরও গুরুত্বপূর্ণ মামলা হয়েছে। জানুয়ারিতে মামলার শুনানি শুরু হবে বলে তখনই জানিয়েছিল আদালত। 


ওদিকে লোকসভা নির্বাচন যত এগোচ্ছে ততই মন্দির নির্মাণের জন্য চাপ বাড়ছে মোদী সরকারের ওপরে। আর এবার চাপ আসছে ঘরের ভিতর থেকেই। RSS-এর শাখা সংগঠন বিশ্ব হিন্দু পরিষদ হোক বা শরিক শিবসেনা। ৫ বছরেও মন্দির না বানাতে পারায় মোদীকে আক্রমণ করতে ছাড়ছে না কেউ। আদালতের প্রক্রিয়া সময়সাপেক্ষ হওয়ায় অধ্যাদেশ জারি করে মন্দির তৈরির রাস্তা পরিষ্কার করুক সরকার।