ওয়েব ডেস্ক: তিন দিনের সফর শেষে আজই ভারত ছাড়ছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। প্রজাতন্ত্র দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিশেষ অতিথি ছিলেন তিনি। মঙ্গলবার বিকেলে সৌদি আরবের উদ্দেশে রওনা হওয়ার আগে দক্ষিণ দিল্লির সিরি ফোর্ট অডিটোরিয়ামে বক্তব্য রাখবেন ওবামা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দুই দেশের আভ্যন্তরীণ সম্পর্ক ও যৌথ উদ্যোগ নিয়ে বক্তব্য রাখার কথা রয়েছে ওবামার। সন্ত্রাস দমন, নিরাপত্তা রক্ষায় দুই দেশের সহযোগিতার মতো বিষয় উঠে আসতে চলেছে ওবামার বক্তব্যে। এর মাঝেই শেষ দিন নোবেল জয়ী কৈসাল সত্যার্থীর সঙ্গে দেখা করবেন তিনি। আজ সন্ধে সাড়ে ৮টায় রেডিওয় সম্প্রচারিত হবে মন কী বাত অনুষ্ঠান। ভারত ছাড়ার আগে সস্ত্রীক তাজদর্শনের পরিকল্পনা থাকলেও প্রয়াত রাজা সলমনের প্রতি শ্রদ্ধা জানাতে পরিকল্পনা বাতিল করে সৌদি উড়ে যাচ্ছেন ওবামা।


বারাক ওবামার নিরাপত্তার কারণে আমেরিকার আর্জি মেনেই অনুষ্ঠানে কিছু রীতি ভাঙা হয়েছে। রাজপথ এবং সংলগ্ন এলাকাকে নো ফ্লাই জোন হিসেবে ঘোষণা করা হয়েছে। আর এই সিদ্ধান্তের পরই ড্রোন নিয়ে নজরদারি থেকে সরে এসেছে মার্কিন প্রশাসন।রীতি অনুযায়ী রাষ্ট্রপতির গাড়িতেই ২৬ জানুয়ারির অনুষ্ঠানে যান প্রধান অতিথি। তবে এবার এই পুরনো রেওয়াজ ভাঙছে। নিজের বুলেটপ্রুফ লিমুজিনেই রাজপথে প্রবেশ করবেন মার্কিন প্রেসিডেন্ট। ৪৫ মিনিটের বেশি খোলা পরিবেশে থাকেন না ওবামা। কিন্তু প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান চলে প্রায় দুঘণ্টা। তাই মার্কিন প্রেসিডেন্টকে প্রায় দুঘণ্টা খোলা আকাশের নিচে থাকতে হয়।