নিজস্ব প্রতিবেদন : রাজনৈতিক তত্পরতার পাশাপাশি কাশ্মীরে শান্তি ফেরাতে সেনাবাহিনীর হস্তক্ষেপও সমানভাবে প্রয়োজন। মন্তব্য সেনা প্রধান বিপীন রাওয়াতের। সংবাদ সংস্থা পিটিআই-কে দেওয়া এক সক্ষাত্কারে তিনি বলেন, একদিকে যেমন এভাবে জম্মু ও কাশ্মীরে শান্তি ফেরানো সম্ভব হবে, তেমনই পাকিস্তানের পক্ষ থেকে চালানো সীমান্ত সন্ত্রাসও বন্ধ করা যাবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সেনা প্রধান বলেন, ''এখনই সময় পাকিস্তানের উপর চাপ সৃষ্টি করার। যেভাবে ভারতের ওপর সীমান্ত সন্ত্রাস বাড়াচ্ছে পাকিস্তান, তাতে এখনই তাদের জবাব দেওয়া উচিত।'' তবে, সন্ত্রাসবাদ মোকাবিলায় ভারতীয় সেনাবাহিনীতে কৌশলগত কিছু পরিবর্তন আনা প্রয়োজন বলে মত সেনা প্রধানের।


আরও পড়ুন- নৃশংস! যৌন নির্যাতনে বাধা পেয়ে নাবালিকার যৌনাঙ্গ ও লিভার খুবলে খুন


রাওয়াত বলেন, ''অশান্তির পরিবেশ থেকে কাশ্মীরকে অবিলম্বে মুক্ত করতে হবে। তবে তার জন্য রাজনৈতিক ও সামরিক শক্তিকে একসঙ্গে কাজ করতে হবে। ধ্বংস করতে হবে সন্ত্রাসবাদকে।'' তাঁর কথায়, ''পাক মদতপুষ্ট সন্ত্রাসবাদের বিরুদ্ধে আমাদের কড়া অবস্থান নিতে হবে। তার জন্য যেমন দিল্লিকে একজোট হয়ে কাজ করতে হবে, তেমনই সামরিক শক্তিকেও তাদের কাজ করতে হবে।''    


গত কয়েক বছর ধরে সীমান্ত সন্ত্রাস ও অভ্যন্তরীণ সমস্যায় জেরবার জম্মু ও কাশ্মীর। দফায় দফায় নিরাপত্তারক্ষী বাহিনীর সঙ্গে স্থানীয় কয়েকটি সংগঠনের সদস্যদের সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠেছে উপত্যকা। প্রাণ গেছে অনেকের।