ওয়েব ডেস্ক: ভোটে জিতলে খ্রিস্টানদের বিমানমূল্যে জেরুসালেমে তীর্থ করার সু‌যোগ দেবে তাদের সরকার। নাগাল্যান্ডের নির্বাচনী প্রচারে না কি এমনই প্রতিশ্রুতি দিয়েছে বিজেপি। বুধবার উত্তরপূর্বের একাধিক সংবাদপত্রে এই খবর প্রকাশিত হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সুপ্রিম কোর্টের নির্দেশমতো হজ ভর্তুকি বন্ধ করার সিদ্ধান্ত ঘোষণার পর এক মাসও কাটেনি। এর মধ্যে নীতিগতভাবে সম্পূর্ণ বিপরীত ঘোষণায় বিভ্রান্তি ছড়িয়েছে। প্রশ্ন উঠছে, শুধু নাগাল্যান্ডের খ্রিস্টধর্মীরাই এই সু‌যোগ পাবেন না কি গোটা দেশের খ্রিস্টানরা? 


উত্তর-পূর্বের তিন রাজ্যে পদ্ম ফোটাতে মরিয়া বিজেপি। সেজন্য চেষ্টার কসুর করছে না দল। আপাত '‍উপেক্ষিত' তিন রাজ্যে কোমর বেঁধে নেমে পড়েছেন বিজেপির কেন্দ্রীয় নেতারা। এমনকী প্রচারে নামানো হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। তিন রাজ্যের মধ্যে মেঘালয় ও নাগাল্যান্ডে প্রায় ৮০ শতাংশ মানুষ খ্রিস্ট ধর্মাবলম্বী। 


আরও পড়ুন - পিপিএফ-এ একগুচ্ছ বদল, করছাড় জারি রেখে আগাম টাকা তোলার প্রস্তাব


নাগাল্যান্ডের এক সংবাদপত্রের তরফে টুইট করে বিজেপির নির্বাচনী প্রতিশ্রুতির কথা জানানো হয়েছে। টুইটে লেখা হয়েছে, ভোটে জিতলে নাগাদের বিনামূল্যে জেরুসালেম ভ্রমণের ব্যবস্থা করবে বিজেপি পরিচালিত সরকার। সংবাদসংস্থা ইউএনআই-এর দাবি, এই সু‌যোগ পাবেন শুধু নাগাল্যান্ড বাসীরাই। 


ওদিকে খ্রিস্টানদের ভর্তুকিতে জেরুসালেমে পাঠানোর প্রতিশ্রুতির কথা শুনেই ফোঁস করে উঠেছেন এআইএমআইএম সাংসদ আসাদউদ্দিন ওবেইসি। টুইটারে তিনি লিখেছেন, বিজেপি খ্রিস্টানদের বিনামূল্যে জেরুসালেম ভ্রমণ করানোর প্রতিশ্রুতি দিয়েছে। খুব ভাল কথা। তার মানে নিজেদের স্বার্থ চরিতার্থ হলে এমন ক্ষেত্রে ভর্তুকি জারি রাখতে পারে তারা। এটাই '‍ইন্ডিয়া ফার্স্ট'।


গত মাসেই হজে ভর্তুকি তুলে নেওয়ার কথা ঘোষণা করেছিল মোদী সরকার। সেকথা ঘোষণা করে কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী মুখতার আব্বান নকভি জানিয়েছিলেন, তোষণের রাজনীতিতে বিশ্বাস করে না বিজেপি।