নিজস্ব প্রতিনিধি: 'পাপ্পু' বলতে নিষেধ করেছে  নির্বাচন কমিশন, তাই রাহুল গান্ধীকে এবার 'যুবরাজ' নামেই খোঁচা দেবে বলে ঠিক করেছে বিজেপি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আগামী মাসেই গুজরাটের বিধানসভা ভোট। একদিকে যেমন রাজ্যে গড় রক্ষায় সংকল্পবদ্ধ মোদী-শাহ জুটি, তেমনই মহাত্মার রাজ্যে বিজেপিকে হঠিয়ে ক্ষমতা ছিনিয়ে নিতে নাছোড়বান্দা রাহুল গান্ধীর কংগ্রেস। তার উপর আবার বিজেপির সাবেক ভোট ব্যাঙ্ক বলে পরিচিত পতিদার সম্প্রদায়ও এখন পদ্ম সরকারের বিরুদ্ধে খড়গহস্ত। হার্দিক প্যাটেল, জিগনেশ মেভানি, অল্পেশ ঠাকোরের মতো পিছিয়ে পড়া সম্প্রদায়ের নেতারা প্রকাশ্যে বা তলতলে হাত মিলিয়েছেন কংগ্রেসের সঙ্গে। ফলে, ভোটমুখী গুজরাটে এখন উত্তেজনার পারদ চড়ছে চড়চড়িয়ে। আর এই আবহেই রাহুল গান্ধীকে বিঁধতে 'পাপ্পু' শব্দটি ব্যবহার করে নির্বাচনী বিজ্ঞাপন তৈরি করেছিল বিজেপি।


কিন্তু নির্বাচন কমিশন 'পাপ্পু' শব্দের ব্যবহারকে (মান) 'হানিকর' বলে উল্লেখ করে এবং বিজেপিকে ওই শব্দ ব্যবহার না করার নির্দেশ দেওয়া হয়। যদিও বিজেপির দাবি ছিল, 'পাপ্পু' শব্দের মাধ্যমে তারা কোনও ব্যক্তিকে প্রত্যক্ষভাবে চিহ্নিত করছে না। কিন্তু গেরুয়া শিবিরের এ সব যুক্তি মানতে চায়নি কমিশন। ফলে, বিজেপি 'পাপ্পু'-র বদলে 'যুবরাজ' শব্দ লিখবে বলে ঠিক করে।


আরও পড়ুন- নির্বাচনী প্রচারে বলা যাবে না 'পাপ্পু', নির্দেশিকা নির্বাচন কমিশনের


প্রসঙ্গত, ই-দুনিয়ায় রাহুল গান্ধীকে ব্যাঙ্গ করতে 'পাপ্পু' শব্দটি বহুল ব্যবহৃত হয়ে থাকে। অনেকের দাবি, রাহুলের এমন নামকরণের পিছনে আদতে রয়েছে বিজেপি মদতপুষ্টরাই। তারাই 'পাপ্পু' নামটিকে নেতিবাচকভাবে জনপ্রিয় করে তুলেছে। আর সে কারণেই আপত্তি জানিয়েছে নির্বাচন কমিশন। যদিও পদ্ম শিবিরের অনেকের মতে, রাহুলের ক্ষেত্রে 'যুবরাজ' শব্দটির ব্যবহার অধিক উপযুক্ত। তিনি যে আদতে 'অযোগ্য' এবং 'পারিবারতন্ত্রের ফসল' তা বারংবার মনে করিয়ে দেওয়া যাবে জনতাকে।