ব্যুরো: লাকভি ইস্যুতে ইসলামাবাদের উপর চাপ বাড়াল ব্রিটেন-আমেরিকা। তাদের দাবি, মুম্বই হামলার মাস্টারমাইন্ডকে ভারতের হাতে তুলে দিক  পাকিস্তান। না হলে নিরপেক্ষ তদন্তের জন্য পাঠানো  হোক  ব্রিটেন বা আমেরিকায় ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মুম্বই হামলার অন্যতম চক্রী জাকিউর রহমান লকভিকে দীর্ঘ দিন ধরে নিজেদের হেফাজতে চাইছিল ভারত।  এবার নয়াদিল্লির পাশে দাঁড়াল আমেরিকা , ব্রিটেন। সোমবার লাকভির জামিন মামলার শুনানিতে  সরকারি  কৌশলি বলেন , “দুই দেশের তরফ থেকে সরকারের ওপর চাপ আসছে লাকভিকে ভারতের হাতে তুলে দেওয়ার জন্যে।”


আদালতে ব্রিটেন বা আমেরিকার সরকারের নাম প্রকাশ্যে না এলেও,  ওবামা ও ক্যামেরন সরকার লারভি ইস্যুতে  ইসলামাবাদের চাপ বাড়াচ্ছে বলে  পাক অভ্যন্তরীণ মন্ত্রক সূত্রে  খরব।  মার্কিন ও ব্রিটিশ সরকার জানিয়েছে, দু দেশের সম্পর্ক ভাল করার জন্য লকভিকে ভারতে প্রত্যর্পণ করতে হবে । তা না হলে নিরপেক্ষ বিচারের জন্য লকভিকে ব্রিটেন বা আমেরিকাতেও পাঠানো যেতে পারে। কারণ, ছাব্বিশ এগারোর  হামলায় বিভিন্ন দেশের নাগরিক নিহত হয়েছিলেন।  বারাক ওবামার ভারত সফরের ঠিক আগে আমেরিকা, ব্রিটেনের এই উদ্যোগ  তাত‍্পর্যপূর্ণ বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।