নিজস্ব প্রতিবেদন: অভিনন্দন বর্তমানকে ফিরিয়ে দিয়েছিল পাকিস্তান। তবে, অনেকটা জলঘোলা হওয়ার পরই। শনিবার, নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতের ভূখণ্ডে ঢুকে পড়েন ষাটোর্ধ্ব এক পাকিস্তানি। কূটনৈতিক-রাজনৈতিক জল্পনা এড়িয়ে ‘নিঃশব্দেই’ ওই ব্যক্তিকে পাকিস্তানে ফেরত্ পাঠায় বিএসএফ। ভারতের এমন আচরণে প্রশংসা করতে বাধ্য হয় পাক রেঞ্জার্সও।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


বিএসএফ-র মুখপাত্র জানিয়েছেন, শুক্রবার বিকেল সাড়ে ৩টে নাগাদ মহম্মদ আশরফ নামে ওই ব্যক্তিকে পাক রেঞ্জার্সের কাছে হস্তান্তর করে সেনা। আন্তর্জাতিক সীমান্ত রেখা পেরিয়ে জম্মু-কাশ্মীরে সাম্বা জেলার রামগড় সেক্টরে ঢুকে পড়েন মহম্মদ আশারফ। জানা গিয়েছে, পাকিস্তানের পঞ্জাব প্রদেশের বইতা-নরওয়াল এলাকার বাসিন্দা আশারফ। ভারতের ভূখণ্ডে প্রবেশের সময় তাঁর কাছ থেকে পাকিস্তানি মুদ্রায় ১২ হাজার টাকা উদ্ধার করা হয়। তাঁকে জিজ্ঞাসাবাদ করে বিএসএফ। ভুল করেই সীমান্ত রেখা পেরিয়ে ঢুকে পড়েন বলে দাবি ছিল আশারফের।


আরও পড়ুন- নির্বাচনী প্রচারে সেনাকর্মীদের ছবি ব্যবহার করা যাবে না, নির্দেশিকা নির্বাচন কমিশনের


উল্লেখ্য, গত ২৬ ফেব্রুয়ারি ভারতের আকাসীমায় ঢুকে পড়া পাক যুদ্ধবিমান এফ ১৬কে তাড়া করতে গিয়ে পাক অধিকৃত কাশ্মীরে পৌঁছে যান বায়ুসেনার উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমান। সেখানে তাঁকে গ্রেফতার করে নিজেদের হেফাজতে নেয় পাক সেনা। জানা যায়, পিওকে কাশ্মীরির হাতে নিগৃহীত হতে হয় তাঁকে। এমনকি অভিনন্দকে মানসিক নির্যাতনও চালানো হয় বলে অভিযোগ।


আরও পড়ুন- গত পাঁচ বছরে ২টো নয় ৩টে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছে চালিয়েছে ভারত: রাজনাথ


ভারতের কূটনৈতিক চালে অভিনন্দনকে দেশের ফেরানোর সিদ্ধান্ত নেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। যদিও ইমরানের দাবি ছিল, দুই দেশের সঙ্গে শান্তি প্রতিষ্ঠা করতে এই পদক্ষেপ করা হচ্ছে। কোনও চাপে পড়ে এই সিদ্ধান্ত নয় বলে দাবি ইমরানের। প্রায় ৬০ ঘণ্টা পাক মাটিতে থাকার পর ওয়াঘা সীমান্তে ভারতীয় সেনার হাতে অভিনন্দন বর্তমানকে তুলে দেয় ইসলামাবাদ।