নিজস্ব প্রতিবেদন: বড় কোনও জনমোহিনী ঘোষণা নেই। খরচেও রাশ টানার চেষ্টা। মোদী সরকারের দ্বিতীয় ইনিংসে 'সাবধানী বাজেট' পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। আর্থিক বৃদ্ধির হার টলমল, পরিকাঠামো ও সামাজিক খাতে দরকার বিপুল অর্থ- শ্যাম ও কূল রেখেই ভারসাম্যের বাজেট মোদীর। বাজেটে নির্মলার মুখে 'গ্রামীণ ভারত'।                        


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সাতের দশকে ইন্দিরা গান্ধী। ৪৯ বছর পর, দ্বিতীয় মহিলা অর্থমন্ত্রী হিসাবে, সংসদে বাজেট পেশ করলেন নির্মলা সীতারমন। বাজেট পেশের পর, গরিবি হঠাও স্লোগান দিয়ে, আবার ক্ষমতায় আসেন ইন্দিরা। আর মোদী নামে বিপুল জয়ের পর, গাঁও-গরিব-কিষাণের নাম করে বাজেট পেশ করলেন নির্মলা। আয়করে আর ছাড় না দিয়ে মধ্যবিত্তকে হতাশ করেছেন তিনি। বাজেটে পেট্রোল-ডিজেলের দাম লিটারে ২ টাকা বাড়ানোর প্রস্তাব রেখে মূল্যবৃদ্ধির আশঙ্কা খুঁচিয়ে তুলেছেন, কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তবে প্রধানমন্ত্রীর দাবি, এই বাজেট, স্বাধীনতার ৭৫ বছরের লক্ষ্যপূরণের বাজেট।


কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রতিশ্রুতি দিলেন, ২০২২ সালে স্বাধীনতার পঁচাত্তর বছরে সমস্ত গ্রামীণ পরিবারে বিদ্যুত্‍ ও রান্নার গ্যাস পৌছে দেবে সরকার।


প্রধানমন্ত্রী আবাস যোজনায় আগামী ৩ বছরে গ্রামে তৈরি হবে ১ কোটি ৯৫ লাখ বাড়ি। 


প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনায় আগামী ৫ বছরে, ৮০ হাজার কোটি টাকা খরচে এক লক্ষ ২৫ হাজার কিলোমিটার রাস্তা সারাই হবে।   


বাজেটে আয় করের হারে, কোনও পরিবর্তন করেনি সরকার। তবে, অতি ধনীদের কাছ থেকে বাড়তি আদায়ের ব্যবস্থা হয়েছে। ২ থেকে ৫ কোটি টাকা পর্যন্ত আয়ে এবং ৫ কোটি টাকার বেশি আয়ে ২ ধাপে বসানো হয়েছে অতিরিক্ত সারচার্জ। এরফলে, কার্যত প্রথম ক্ষেত্রে ৩ শতাংশ ও দ্বিতীয় ক্ষেত্রে বাড়তি ৭ শতাংশ অতিরিক্ত কর গুণতে হবে। যদিও, মধ্যবিত্তকে ঘুরপথে আয়করে কিছুটা সুরাহা দিয়েছেন প্রধানমন্ত্রী। চলতি অর্থবর্ষ শেষ হওয়ার আগে ৪৫ লক্ষ টাকার মধ্যে বাড়ি কিনলে, গৃহঋণের সুদ বাবদ আরও দেড় লক্ষ টাকা করমুক্ত বলে বাজেটে ঘোষণা করা হয়েছে। ফলে, গৃহঋণের সুদে করছাড়ের পরিমাণ ২ লাখ টাকা থেকে বেড়ে দাঁড়াল সাড়ে তিন লক্ষ টাকা। 


বৈদ্যুতিক গাড়ি কিনলে, দেড় লক্ষ টাকা পর্যন্ত সুদে করছাড় ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। ডিজিটাল ওয়ালেট, এফএফটি ও আরটিজিএসের মাধ্যমে লেনদেনে কোনও চার্জ না কাটার প্রস্তাবও রয়েছে বাজেটে। ব্যবসার পরিমাণ বছরে দেড় কোটি টাকার কম হলে ব্যবসায়ী-পেনশনের কথাও ফের উল্লেখ করেছেন অর্থমন্ত্রী।


পেট্রোল-ডিজেলের ওপর প্রতি লিটারে বাড়তি ১ টাকা উত্‍পাদন শুল্ক এবং পরিকাঠামো সেস বসানোর কথা বলেছেন অর্থমন্ত্রী। ফলে, লিটারে পেট্রোল-ডিজেলের দাম বাড়ছে ২ টাকা।  


লোকসভা নির্বাচনের আগে ভোটমুখী অন্তর্বর্তী বাজেট পেশ করেছিলেন পীযূষ গোয়েল। আর্থিক ঘাটতির লক্ষ্যমাত্রা রেখেছিলেন জিডিপির ৩.৪ শতাংশ। কিন্তু আশ্চর্যজনকভাবে তা ৩.৩ শতাংশের বেঁধে রাখার কথা জানিয়েছেন নির্মলা সীতারমন। আর সে কারণেই বিদেশি বিনিয়োগে উত্সাহ দেওয়া থেকে অন্নদাতাদের (কৃষক) ব্যবসায়ী বানানোর কথাও উঠে এসেছে নির্মলার মুখে। একইসঙ্গে মহিলাদের জন্য সহজে ঋণের ব্যবস্থাও করেছেন। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির স্বাস্থ্য ফেরাতে দেওয়া হয়েছে ৭০ হাজার কোটি টাকা। তা দেশের অর্থনৈতিক উন্নয়নে কার্যকরী ভূমিকা নিতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 


আরও পড়ুন- দিশাহীন বাজেট, এটাই নির্বাচনের পুরস্কার, জনতাকে মনে করিয়ে দিলেন মমতা