নিজস্ব প্রতিবেদন: ১.১৫ লক্ষ কোটি টাকা বরাদ্দ হল রেল বাজেটে। লক্ষ্য ২০৩০ সালের মধ্যে ভোল বদল ভারতীয় রেলের। এদিনের বাজেটে যাত্রীদের সুবিধার্থে ভারতীয় রেলকে ঢেলে সাজানোর বার্তা দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

করোনাকাল ২০২০ সালে অর্থনৈতিক দিকে বিরাট ধাক্কা খেয়েছে ভারতীয় রেল। সংক্রণের ভয়ে বেশ কিছু মাস বন্ধ ছিল গোটা পরিষেবা। এদিনের বাজেটে নির্মলা সীতারামন জানান, ভারতের পূর্ব এবং পশ্চিম রেলে ফ্রেট করিডর তৈরি করা হবে।


কেন্দ্রের আত্মনির্ভর ভারত প্রকল্পকে দৃঢ় করতে পরিবহণ খাতে পরিকল্পনা করেছে কেন্দ্র। ভারতের পূর্ব ও পশ্চিম রেলেল ফ্রেট করিডরের কাজ ২০২২ সালের মধ্যে সম্পূর্ণ করবে রেল। ফ্রেট করিডোর তৈরির বেশ কিছু বিভাগে Public-Private Partnership মডেলের ভিত্তিতে কাজ করবে।  করিডর গুলি চালু হওয়ার পরে সেখান থেকে অর্থ উপার্জন করবে দেশ। 


২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে রেলওয়ে বাজেট জাতীয় ট্রান্সপোর্টারদের ব্রড গেজ নেটওয়ার্কের ১০০% বিদ্যুতায়নের পরিকল্পনার কথাও তুলে ধরেছেন নির্মলা সীতারমন। যাত্রীদের কথা মাথায় রেখে,  আরামদায়ক কোচ (Vistadome LHB coaches) তৈরি করা হবে। মূলত পর্যটন কেন্দ্রগামী ট্রেনের সঙ্গে জুড়ে দেওয়া হবে এই কোচ। 


ভারতীয় রেলে নিরাপত্তার দিকে জোর দেওয়া হয়েছে। নিরাপত্তার জন্য ট্রেনের মধ্যে অ্যান্টি কলিসন সিস্টেম রাখা হবে।