নিজস্ব প্রতিবেদন: তারুণ্যের জয়গান মোদীর মন্ত্রিসভায়। জ্বলজ্বল করছেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, অনুরাগ ঠাকুর, সর্বানন্দ সোনোয়াল, নিশীথ প্রামাণিক, শান্তনু ঠাকুরদের মতো তরুণ মুখ। শিক্ষাগত যোগ্যতাও ফেলে দেওয়া মতো নয়! বুধবার শপথ নিলেন ৪৩ জন মন্ত্রী। এর মধ্যে রয়েছেন ডাক্তার, ইঞ্জিনিয়ার ও প্রাক্তন আমলা। গড় বয়স ৫৮। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মোদীর মন্ত্রিসভার রদবদলে বিবেচনায় এল শিক্ষাগত যোগ্যতা ও বয়স। ৪৩ জন মন্ত্রীর মধ্যে ২৪ জনই নতুন মুখ। এর মধ্যে রয়েছেন ১৩ আইনজীবী, ৬ চিকিৎসক, ৫ ইঞ্জিনিয়ার ও ৭ প্রাক্তন আমলা। মন্ত্রীদের গড় বয়স ৫৮। ১৪ জন মন্ত্রীর বয়স ৫০-র নীচে।  


কাজের নিরিখে বাদ পড়েছেন ১২ মন্ত্রী। এই তালিকায় হর্ষ বর্ধন, রবিশঙ্কর প্রসাদ, প্রকাশ জাভড়েকরদের মতো হেভিওয়েটরা আছেন। তেমনই কাজ মাপকাঠি হয়েছে প্রোমোশনে। প্রতিমন্ত্রী থেকে মন্ত্রী হয়েছেন ৭ জন। তাঁরা হলেন- অনুরাগ ঠাকুর, কিশান রেড্ডি, পুরষোত্তম রূপালা, মনসুখ মাণ্ডব্য, কিরন রিজিজু, আরকে সিং ও হরদীপ সিং পুরী।


জোর দেওয়া হয়েছে প্রশাসনিক অভিজ্ঞতাতে। ৪ প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং ১৮ প্রাক্তন মন্ত্রীকে সামিল করা হয়েছে। তিন বার সাংসদ হয়েছেন ২৩ জন। কেন্দ্রীয় সরকারে কাজের অভিজ্ঞতা রয়েছে ৪৬ জন সাংসদের। 


আরও পড়ুন- অটল জমানাকে ফেলে পারফরম্যান্সই শেষ কথা, রদবদলে টিম মোদীর অর্ধেকই নতুন মুখ


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)