নিজস্ব প্রতিবেদন: সরকারি বিজ্ঞাপন বন্ধ করুন, দিল্লিতে ২০ হাজার কোটি টাকার সৌন্দর্যায়নের প্রকল্প বন্ধ করুন এবং নেতা মন্ত্রীদের সরকারি বিদেশ ভ্রমণ বন্ধ করে দিন। করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীকে এই পদক্ষেপ করার উপদেশ দিলেন কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সনিয়া গান্ধী। আগের দিনই সব সাংসদদের ৩০ শতাংশ বেতন কেটে নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। প্রধানমন্ত্রী বিরোধীদের  এই পরিস্থিতি মোকাবিলায় উপদেশ চেয়ে পাশে চেয়েছিলেন। তাই ৫টি উপদেশ দিয়ে নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন কংগ্রেস সুপ্রিমো।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সনিয়া লিখেছেন, অবিলম্বে করোনা মোকাবিলার জন্য সরকারের উচিত ২০ হাজার কোটি টাকার সৌন্দর্যায়নের প্রকল্প "সেন্ট্রাল ভিসতা" বন্ধ করে দেওয়া। সেই টাকা হাসপাতালের পরিকাঠামো উন্নতিতে ব্যবহার করা উচিত। তার সঙ্গে সেই টাকা দিয়ে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা যাতে যথেষ্ট সংখ্যক পিপিই পায় তা নিশ্চিত করা উচিত। এছাড়া ওই চিঠিতে সোনিয়া গান্ধী লিখেছেন সরকারের উচিত সব মাধ্যম থেকে করোনা সংক্রান্ত ছাড়া অন্য সব বিজ্ঞাপন ২ বছরের জন্য বন্ধ করে দেওয়া। প্রতি বছর বিজ্ঞাপনে সরকার প্রায় ১,২৫০ কোটি টাকা খরচ করে। এই অবস্থায় সেই বিশাল অঙ্কের টাকা করোনা যুদ্ধে অতিবাহিত করা উচিত। এমনটাই উপদেশ দিয়েছেন সনিয়া।


আরও পড়ুন- কোমর গভীর বরফের মাঝে লড়াই, ৪ জঙ্গিকে খতম করে মৃত্যুবরণ ৫ কম্যান্ডোর


শুধুমাত্র প্রধানমন্ত্রী ও অন্যান্য ক্যাবিনেট মন্ত্রীদের বিদেশ ভ্রমণে ৫ বছরে খরচ হয়েছে প্রায় ৩৯৩ কোটি টাকা। তাই এই পরিস্থিতি সামাল দেওয়ার জন্য আগামী দিনগুলিতে সব ধরনের বিদেশ ভ্রমণ বাতিল করার উপদেশ দিয়েছেন কংগ্রেস নেত্রী। এছাড়া পিএম কেয়ার ফান্ডের সব তথ্য জনগণের সামনে এনে স্বচ্ছতা বৃদ্ধির কথা বলেছেন সোনিয়া। পিএম কেয়ার ফান্ডের সব টাকা প্রধানমন্ত্রী জাতীয় রিলিফ ফান্ডে স্থানান্তরের উপদেশও দিয়েছেন বিরোধী নেত্রী। এছাড়া প্রত্যেক ভারতীয়র নিজস্ব আত্মত্যাগ ও করোনা মোকাবিলায় অগ্রনী ভূমিকাকে কুর্নিশ জানিয়েছেন সোনিয়া।