নিজস্ব প্রতিবেদন: CBSE, ICSE-র বাকি থাকা পরীক্ষা বাতিলে সায় দিল সুপ্রিম কোর্ট। গড় নম্বরের ভিত্তিতেই রেজাল্ট প্রকাশের প্রস্তাব মেনে নিল শীর্ষ আদালত। মাঝ জুলাইয়ে রেজাল্ট বের করবে দুই বোর্ডই। করোনা আবহে পরীক্ষার্থীদের স্বাস্থ্য নিয়ে বাড়তি ঝুঁকি নিল না দেশের শীর্ষ আদালত।  CBSE-র প্রস্তাব মেনে বাকি থাকা পরীক্ষা বাতিলের নির্দেশ দিল বিচারপতি এ এম খানউইলকরের বেঞ্চ। বৃহস্পতিবার CBSE- দশম আর দ্বাদশের বাকি পরীক্ষা বালিতের প্রস্তাব জানায়। একই রাস্তায় হাঁটার প্রস্তাব আসে ICSE র পক্ষ থেকেও। তার পরেই শুক্রবারের সিদ্ধান্ত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Breaking: বাতিল উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা, কীসের ভিত্তিতে নম্বর পড়ুয়াদের?


১৫ জুলাইয়ের মধ্যে CBSE দশম ও দ্বাদশের পরীক্ষার রেজাল্ট বের করবে CBSE। একই সময় ফল বেরোবে ISCE ও  ISCE-রও। এখন প্রশ্ন উঠছে কীভাবে মূল্যায়ন? CBSE র ক্ষেত্রে  ঠিক হয়েছে। ৩টের বেশি পরীক্ষা দিয়ে থাকলে ৩টে পরীক্ষার সর্বোচ্চ প্রাপ্ত নম্বর নেওয়া হবে। এই ৩টে নম্বরের গড় করা হবে। পরীক্ষা না হওয়া বিষয়ে এই গড় নম্বরই দেওয়া হবে। 


৩টে পরীক্ষা হয়ে থাকলে ২ টো পরীক্ষার  সর্বোচ্চ প্রাপ্ত নম্বর নেওয়া হবে এই ২টো নম্বরের গড় করা হবে। পরীক্ষা না হওয়া বিষয়ে এই গড় নম্বরই দেওয়া হবে। ১টা বা ২টো পরীক্ষা দিয়ে থাকলে সেই পরীক্ষায় প্রাপ্ত নম্বর, স্কুলের অভ্যন্তরীণ পরীক্ষার নম্বর, প্র্যাকটিকাল পরীক্ষার নম্বর এবং অ্যাসাইনমেন্টের নম্বরের ভিত্তিতে নম্বর দেওয়া হবে। 


আরও পড়ুন: ছয় হাজার বেসরকারি বাসকে মাসিক ১৫ হাজার টাকা করে প্যাকেজ ঘোষণা মমতার


ISCE এখনও পর্যন্ত পরিষ্কার করে কিছু জানায়নি, তবে ইতিমধ্য়েই তারা সমস্ত পরীক্ষার্থীদের শেষ ২ বছরের প্রত্যেকটি বিষয়ের স্কুলের পরীক্ষার প্রাপ্ত নম্বর জমা নিচ্ছে। CBSE -র ক্ষেত্রে নম্বর পছন্দ না হলে দ্বাদশের পড়ুয়ারা আবার পরীক্ষায় বসতে পারবেন।  ICSE  , ISE -তেও এই সুযোগ থাকছে। প্রশ্ন উঠছে। নতুন করে একদল পড়ুয়া পরীক্ষায় বসলে কি কলেজে ভর্তি প্রক্রিয়া আটকে থাকবে? সেক্ষেত্রে একাদশে বোর্ড বদলে CBSE-তে আসা ICSE -পড়ুয়াদের জন্য কী নিয়ম হবে? এ নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। ইঞ্জিনিয়ারিং ও মেডিক্যাল  এন্ট্রান্স নিয়েও এখনও কোনও সিদ্ধান্ত জানা যায়নি।