নিজস্ব প্রতিবেদন: রাফাল চুক্তি প্রক্রিয়ার তথ্য দশ দিনের মধ্যে আবেদনকারীদের কাছে জানানোর নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই নির্দেশ মেনেই সোমবার আবেদনকারীদের হাতে সেই তথ্য তুলে দিল কেন্দ্র। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, এক বছর ধরে আলোচনা চলার পর ফ্রান্সের যুদ্ধবিমান সংস্থা দ্যাসোঁর সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়। আর এই চুক্তি হয়েছে ‘ডিফেন্স প্রকিউরমেন্ট প্রসিডিওর ২০১৩’-র নিয়ম মেনে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- মুখবন্ধ খামে রিপোর্ট জমা দিল ভিজিল্যান্স কমিশন, দেরি হওয়ায় ভর্তসনা সুপ্রিম কোর্টের


জানা যাচ্ছে, ২০১৬ সালে ২৪ অগস্ট ডিফেন্স অ্যাকিউজেশন কাউন্সিল এবং ক্যাবিনেট কমিটি অন সিকিউরিটি-র (সিসিএস) অনুমোদন দেয়। এরপর সেপ্টেম্বরে ফ্রান্সের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়। পাশাপাশি কেন্দ্র জানিয়েছে, অংশীদারি বাছার পিছনে সরকারের কোনও ভূমিকা নেই। ফ্রান্সের ওই সংস্থাই তাদের প্রয়োজনে অংশীদারি পছন্দ করেছে।


উল্লেখ্য, গত ১০ অক্টোবর  শীর্ষ আদালতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর নেতৃত্বে তিন বিচারপতি বেঞ্চ কেন্দ্রের কাছে জানতে চায়, কীভাবে কোন পরিস্থিতিতে ৩৬টি যুদ্ধবিমান কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আগামী ২৯ অক্টোবরের মধ্যে কেন্দ্রকে এ বিষয়ে বিস্তারিত তথ্য শীর্ষ আদালতকে জানাতে হবে। পাশাপাশি রাফালের দাম জানানোর নির্দেশ দেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। যদিও অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল এই সিদ্ধান্তের বিরোধিতা করে সওয়াল করেন, রাফাল চুক্তি অনুযায়ী, প্রকাশ্যে দাম জানানো নিয়ম বহির্ভূত।


আরও পড়ুন- তিন বছরেই মিলবে গ্রাচুইটি, চুক্তিভিত্তিক কর্মীদেরও আওতায় আনার ভাবনা কেন্দ্রের


প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জসবন্ত সিনহা এবং অরুণ সৌরির রাফাল নিয়ে করা মামলা এ দিন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি ইউ ইউ ললিত এবং বিচারপতি কে এম জোসেফের বেঞ্চে শুনানি হয়। এ দিন এজলাসে রাফাল চুক্তির তথ্য অনলাইনে প্রকাশ করার দাবি জানান আবেদনকারীদের আইনজীবী। প্রধান বিচারপতির বেঞ্চ জানায়, রাফাল বিষয়ে যে সব তথ্য প্রকাশ্যে জানানো সম্ভব, কেন্দ্রকে অতি অবশ্যই অনলাইনে প্রকাশ করতে হবে এবং মামলাকারীদের কাছে সেই তথ্য তুলে দিতে হবে।