নিজস্ব প্রতিবেদন : করোনাভাইরাস পরিস্থিতিতে দেশের স্বাস্থ্য পরিকাঠামোকে আরও শক্তিশালী করতে বুধবার প্রায় ১৫,০০০ কোটি টাকার পঞ্চবার্ষিকী আর্থিক প্যাকেজে শিলমোহর দিল কেন্দ্র। 'কোভিড-নাইন্টিন এমার্জেন্সি রেসপন্স অ্যান্ড হেল্থ সিস্টেম প্রিপেয়ার্ডনেস প্যাকেজ', নামের এই স্কিমটি তিনটি পর্যায়ে প্রয়োগ করা হবে। চলতি আর্থিক বছরের জানুয়ারি থেকে জুন, জুলাই থেকে ২০২১ সালের মার্চ, এবং ২০২১ সালের এপ্রিল থেকে ২০২৪ সালের মার্চ মাস পর্যন্ত তিনটি ভাগে এই প্রকল্প কার্যকর করা হবে। সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে গোটা প্রকল্পের অর্থবন্টন করা হবে। প্রকল্পের সম্পূর্ণ আর্থিক ভার বহন করবে কেন্দ্রীয় সরকার। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ঠিক কোন কোন বিষয়ে জোর দেওয়া হবে এই প্রকল্পে? প্রকল্পের মূল লক্ষ্য হবে দেশে বর্তমানে ও আগামী দিনে করোনা মোকাবিলায় যাতে কোনও ঢিলেমি না হয়, সেই পরিকাঠামো গড়ে তোলা। প্রকল্পের মূলে করোনাভাইরাস মোকাবিলার জন্য নিয়োজিত হাসপাতালগুলির উন্নয়ন, আরও বেশি পরিমাণে আইসিইউ ও সর্বত্র অঢেল অক্সিজেনের সাপ্লাই নিশ্চিত করা। 


জাতীয়  স্বাস্থ্য মিশনের সার্কুলার অনুযায়ী, এই প্রকল্পের আওতায় থাকবে মেডিক্যাল ইক্যুইপমেন্ট, প্রয়োজনীয় ওষুধের জোগান, পরিদর্শন প্রক্রিয়াকে আরও শক্তিশালী করে তোলা। সেই সঙ্গে পরীক্ষাগার বানানোর উপরেও বাড়তি জোর দেওয়া হবে। করোনাভাইরাস মোকাবিলায় মূল প্রয়োজনীয় এন নাইন্টিফাইভ মাস্ক, পিপিই, হাসপাতাল ও অ্যাম্বুলেন্স জীবাণুমুক্ত করা ইত্যাদি বিষয়েও নজর দেওয়া হবে এই প্রকল্পে। 


ভারতে এখনও পর্যন্ত ৫,৭০০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। পাল্লা দিয়ে বাড়তে মৃত্যু। এখনও পর্যন্ত প্রায় ১৬৬ জন করোনাভাইরাসে প্রাণ হারিয়েছেন। 


আরও পড়ুন: