নিজস্ব প্রতিবেদন: ভারতীয় নৌসেনার জন্য উন্নতমানের ড্রোন(drone) কেনার ছাড়পত্র দিয়ে দিল কেন্দ্র। ওই ধরনের ২টি নজরদারি ড্রোন মার্কিন যুক্তরাষ্ট্র(US) থেকে লিজ নিয়ে চালানোর পর পর ওই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-কোভিড আবহে বর্ষবরণ, উৎসবের মেজাজে চিড়িয়াখানা থেকে নিক্কোপার্ক


ভারত মহাসাগরে যুদ্ধ জাহাজ থেকে নজরদারি চালাতে কেনা হবে ওইসব ড্রোন।  সংবাদসংস্থা সূত্রে খবর, কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের কাছে ওইসব ড্রোন দ্রুত কেনার আবেদন জানিয়েছিল নৌসেনা(Indian Navy)। তারপরেই ১০টি ওই ধরনের Shipborne ড্রোন কেনায় ছাত্রপত্র দিয়েছে কেন্দ্র। এতে খরচ হবে ১,৩০০ কোটি টাকা।


আন্তর্জাতিক বাজারে টেন্ডার ডেকে ওইসব ড্রোন কেনা হবে। তারপর ওইসব ড্রোনগুলি নৌসেনার যুদ্ধ জাহাজে মোতায়েন করা হবে ও তাদের নজরদারির কাছে লাগানো হবে। সূত্রের খবর, বড় যুদ্ধ জাহাজেই ওইসব ড্রোন মোতায়েন করা হবে। নজরদারির ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হবে চিনেও উপরে। এছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে শক্তিশালী Sea Guardian ড্রোন কেনার চেষ্টা করছে ভারত। এছাড়াও বর্তমানে ভারতের হাতে যেসব ড্রোন রয়েছে সেগুলির আধুনিকিকরণ করা হচ্ছে।


আরও পড়ুন-অধিকারী পরিবারে ফের ফুটল পদ্ম, দাদার হাত ধরে BJP-তে সৌমেন্দু


উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ২টি শক্তিশালী ড্রোন লিজ নিয়ে তা ভারত মহাসাগরের বিভিন্ন অংশে নজরদারিতে কাজে লাগিয়েছিল নৌসেনা। ওই দুপই ড্রোনের বিশেষত্ব হল সেগুলি টানা ৩০ ঘণ্ট উড়তে পারে। এবার আসছে এমনই শক্তিশালী ড্রোন।