নিজস্ব প্রতিবেদন: জিএসটি নিয়ে বিরোধীদের শোরগোলের মধ্যেই বড়সড় সাফল্য পেল কেন্দ্র। অক্টোবর মাসে জিএসটি সংগ্রহের পরিমাণ ১ লাখ কোটি টাকা ছাপিয়ে গেল। বৃহস্পতিবার একথা জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পণ্য পরিষেবা কর থেকে গত সেপ্টেম্বর মাসে ওই কর আদায়ের পরিমাণ ছিল ৯৪,৪৪২ কোটি টাকা। এর আগে জিএসটি আদায়ের পরিমাণ ১ লাখ কোটি টাকা ছাড়িয়েছিল গত এপ্রিল মাসে। তার পর থেকে ওই পরিমাণ ৯০,০০০ কোটির ওপরেই ছিল।


আরও পড়ুন-ইস্তফা দিতে চান নীতীশ কুমার, কেন্দ্রীয় মন্ত্রীর দাবি ঘিরে শোরগোল


উল্লেখ্য, এই অর্থবর্ষে জেটলি জিএসটি আদায়ের লক্ষ্যমাত্রা ধার্য করেছিলেন মাসে ১ লাখ কোটি। মে মাসে ওই কর আদায়ের পরিমাণ ছিল ৯৪,০১৬ কোটি, জুন মাসে তা বেড়ে দাঁড়ায় ৯৫,৬১০ কোটি, জুলাইয়ে তা হয় ৯৬,৪৮৩ কোটি, অগাস্টে তা কমে দাঁড়ায় ৯৩,৯৬০ কোটি, সেপ্টেম্বরে তা আবার বেড়ে হয় ৯৪,৪৪২ কোটি টাকা।


জিএসটি আদায়ের ব্যাপারে অর্থমন্ত্রী বলেন, জিএসটি আদায়ে সাফল্যের একটি মূল কারণ হল এর কম হার। অক্টোবর মাসে তা ১ লাখ কোটির লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গিয়েছে।


আরও পড়ুন-দমদম বিমানবন্দরে দাঁড়িয়ে থাকা বিমানে ট্যাঙ্কারের ধাক্কা, যাত্রাভঙ্গ ১০৩ যাত


যেসব রাজ্য জিএসটি আদায়ের ক্ষেত্রে ভালো ফল করেছে তাদের শীর্ষে রয়েছে কেরল। এমাসে কেরলে জিএসটি আদায় বেড়েছে ৪৪ শতাংশ, ঝাড়খণ্ডে তা বেড়েছে ২০ শতাংশ, রাজস্থানে ওই হার ১৪ শতাংশ, উত্তরাখণ্ডে ১৩ শতাংশও মহারাষ্ট্রে ১১ শতাংশ।


অক্টোবর মাসে আদায় হওয়া ১ লাখ কোটি জিএসটির মধ্যে কেন্দ্রের অংশ ১৬,৪৬৪ কোটি, রাজ্যের অংশ ২২,৮২৬ কোটি, আইজিএসটি ৫৩,৪১৯ কোটি ও সেস ৮০০০ কোটি টাকা।