নিজস্ব প্রতিবেদন: করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ-এ রক্ষা নেই, এবার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। দেশে কি টিকা সংকট মিটবে? হায়দরাবাদের সংস্থা 'বায়োজিক্যাল ই' (Biological E)-কে ভ্যাকসিন তৈরির ছাড়পত্র দিল কেন্দ্র। আগামী কয়েক মাসের মধ্যেই বাজারে চলে আসছে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি করোনা দ্বিতীয় ভ্যাকসিন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এদিন সকালে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, 'কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক হায়দরাবাদের ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা বায়োলজিক্যাল ই-র সঙ্গে ৩০ কোটি ভ্যাকসিন কেনার চুক্তি পাকা করেছে। এই ভ্যাকসিনগুলি আগামী আগস্ট থেকে ডিসেম্বরের মধ্যে প্রস্তুত করে সরকারের হাতে তুলে দেবে বায়োলজিক্যাল ই নামের সংস্থাটি। স্বাস্থ্যমন্ত্রক (Ministry of Health) অগ্রিম বাবদ সংস্থাটিকে দেড় হাজার কোটি টাকা দেবে'। বস্তত, দ্বিতীয় এই ভ্যাকসিনের প্রথম  ও দ্বিতীয় দফার ট্রায়াল সম্পর্ণ হয়ে গিয়েছে। ফলাফল যথেষ্ট সন্তোষজনক। এখন চূড়ান্ত ছাড়পত্র মিলেই ডিসেম্বর থেকে টিকা উত্‍পাদন শুরু হয়ে যাবে।


 



 


প্রসঙ্গত, করোনা টিকা হিসেবে কোভ্যাকসিন ও কোভিশিল্ডকে ইতিমধ্যেই ছাড়পত্র দেওয়া হয়েছে। ভারতে ছাড়পত্র পেয়ে গিয়েছে রাশিয়ার তৈরি ভ্যাকসিন স্পুটনিক ভি-ও। কিন্তু ঘটনা হল, এখনও পর্যন্ত দেশীয় প্রযুক্তিতে তৈরি একমাত্র টিকা হল কোভ্যাকসিন। আর কোভিশিল্ড? অক্সফোর্ডের ফর্মুলা মেনে এই টিকা তৈরি করেছে পুণের সেরাম ইনস্টিটিউট।