নিজস্ব প্রতিবেদন: আনলক-৪ পর্বে আংশিক খুলতে চলেছে স্কুল। স্বাস্থ্য বিধি মেনে ২১ সেপ্টেম্বর নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস শুরু হবে বলে নির্দেশিকায় জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। এবার কোভিড পরিস্থিতিতে স্কুল খোলার নির্দিষ্ট বিধি (standard operation procedures) জারি করা হল।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কেন্দ্রীয় নির্দেশিকায় জানানো হয়েছে, কনটেনমেন্ট জোনের বাইরের স্কুলগুলি খোলার অনুমোদন দেওয়া হবে। কনটেনমেন্ট জোনে বসবাসকারী পড়ুয়া, শিক্ষক ও শিক্ষাকর্মীরা স্কুলে আসতে পারবেন না। পড়ুয়াদেরও কনটেনমেন্ট জোনে যেতে বারণ করা হয়েছে। স্কুল খোলার আগে স্যানিটাইজ জরুরি। যে স্কুলগুলি কোয়ারেন্টিন সেন্টার হিসেবে ব্য়বহৃত হয়েছে, সেগুলিকে স্যানিটাইজ করতে হবে। এর পাশাপাশি স্কুলে ঢোকার সময়ে থার্মাল গানে তাপমাত্রা পরীক্ষা, স্যানিটাইজ করতে হবে পড়ুয়া ও শিক্ষকদের। স্কুলে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রে নির্দিষ্ট তাপমাত্র রাখত হবে। বেশি করে বাইরের বাতাস নেওয়া দরকার।    


অভিভাবকদের লিখিত অনুমতিপত্রের ভিত্তিতে ছাত্রছাত্রীরা স্বেচ্ছায় ক্লাসে আসতে পারবেন। ভার্চুয়ালি ক্লাস করার সুযোগও রয়েছে। ক্লাসে ৬ ফুটের শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে পড়ুয়া ও শিক্ষকদের। সেভাবে বসার বন্দোবস্ত করতে হবে। স্কুলভবনের বাইরের জায়গা ব্যবহার করা যেতে পারে। স্কুলে কোনও ধরনের খেলাধুলার অনুষ্ঠানকরা যাবে না। থার্মাল গান, সাবান, হ্যান্ড স্যানিটাইজার, ফেস মাস্ক ও ফেস কভার ইত্যাদির ব্যবস্থা রাখতে হবে স্কুলে।     


আরও পড়ুন- ২১ সেপ্টেম্বর পর্যন্ত বিচারবিভাগীয় হেফাজতে রিয়া চক্রবর্তী