নিজস্ব প্রতিবেদন: ট্যাবলো বিতর্কে প্রকাশ্যে চলে এল কেন্দ্রের সঙ্গে মমতা সরকারের সরাসরি সংঘাত। প্রজাতন্ত্র দিবস উপলক্ষে পশ্চিমবঙ্গ সরকারের তরফে কন্যাশ্রী-সহ যে ৩টি ট্যাবলোর প্রস্তাব দেওয়া হয়েছিল, বুধবার তা খারিজ করে দেয় প্রতিরক্ষা মন্ত্রক। তার পরেই জোর বিতর্ক তৈরি হয়েছে রাজনৈতিক মহলে। কেন্দ্রের এই পদক্ষেপকে ‘পক্ষপাতমূলক’ বলে নিশানা করে তৃণমূল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

স্বরাষ্ট্র মন্ত্রকের যুক্তি, দু’দফায় পশ্চিমবঙ্গের ট্যাবলো প্রস্তাব খতিয়ে দেখেন সংশ্লিষ্ট কমিটির বিশেষজ্ঞরা। ভাবনা, ডিজাইন, প্যাকেজিংয়ের উপর ভিত্তি করে চূড়ান্ত ট্যাবলো বাছাই করা হয়। বিভিন্ন রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চল থেকে ৩২ এবং বিভিন্ন মন্ত্রক থেকে ২৪ টি অর্থাত্ মোট ৫৬টি ট্যাবলোর প্রস্তাব দেওয়া হয়। যার মধ্যে মাত্র ২২ টি প্রস্তাব গৃহীত হয়েছে বলে জানা যাচ্ছে। সেই তালিকায় রয়েছে ১৬টি অঙ্গরাজ্য এবং কেন্দ্রীয় শাসিত অঞ্চল।



আরও পড়ুন- দিল্লির ব্যাটারি কারখানায় ভয়াবহ আগুন, বিস্ফোরণ! চলছে উদ্ধারকাজ


২০১৯ সালে পশ্চিমবঙ্গের ট্যাবলো যে প্রক্রিয়া নির্বাচিত হয়েছিল, এবারেও একই প্রক্রিয়ায় নির্বাচনের কাজ চলে বলে যুক্তি দেয় কেন্দ্র। তবে, এই পদক্ষেপকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলেই মনে করছেন বিরোধীরা। তৃণমূল সাংসদ সৌগত রায়ের অভিযোগ, সংশোধনী নাগরিকত্ব আইন এবং এনআরসি-র বিরোধিতা করায় পশ্চিমবঙ্গের উপর এমন পক্ষপাতমূলক আচরণ করছে কেন্দ্র। উল্লেখ্য, কেন্দ্রের বিভিন্ন পদক্ষেপে বরাবরই সক্রিয় সরব থেকেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি সিএএ এবং এনআরসি নিয়ে আরও বেশি সুর চড়িয়েছেন তিনি। স্পষ্টই হুঁশিয়ারি দিয়েছেন, তাঁর রাজ্যে সিএএ কার্যকর করতে দেবেন না।