ওয়েব ডেস্ক : LPG গ্যাসের পর এবার রেলের যাত্রীভাড়া। টিকিটে ভর্তুকির বোঝা কমানোর উদ্যোগ সরকারের। তবে এক্ষেত্রে ভর্তুকিবিহীন টিকিট  যাত্রীদের উপর চাপিয়ে দেওয়া হবে না। বরং নিজেদের 'সুবিধা' পছন্দ করার সুযোগ দেওয়া হবে যাত্রীদের। রেলের তরফে ভর্তুকি ফিরিয়ে দেওয়ার জন্য ২টি 'স্ল্যাব' রাখা হয়েছে। একটি হল ৫০%, অপরটি ১০০%। অর্থাত্, ভর্তুকির সম্পূর্ণ অঙ্কটাই ফিরিয়ে দেওয়া অথবা অর্ধেকটা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বর্তমানে, রেলের যাত্রীভাড়ার উপর ৪৩ শতাংশ ভর্তুকি দেওয়া হয়। ভর্তুকি দেওয়ার জন্য বছরে ৩০,০০০ কোটি টাকা ক্ষতির সম্মুখীন হয় ভারতীয় রেল। রান্নার গ্যাসে ভর্তুকি বর্জনের জন্য 'Give-It-Up' প্রচার অভিযান চালায় কেন্দ্র। ভালো সাড়া পড়ে সেই প্রচার অভিযানের। এরপরই রেলের যাত্রীভাড়ার ক্ষেত্রে একইরকম উদ্যোগ নিল সরকার। স্বেচ্ছায় ভর্তুকি বর্জনের জন্য আহ্বান জানানো হল সরকারের তরফে।  অনলাইন বুকিং অথবা কাউন্টার থেকে কাটা টিকিট, দুক্ষেত্রেই এই 'Give-It-Up' সুযোগ থাকবে।


পাশাপাশি, বেশকিছু 'এলিট ক্লাস' ট্রেনে ইতিমধ্যেই চালু হয়েছে 'ডায়নামিক ফেয়ার ফেসিলিটি'। যেমন, রাজধানী ও শতাব্দী এক্সপ্রেসে AC কামরায় যাতায়াতের ক্ষেত্রে এখন কেউ চাইলে ভর্তুকিবিহীন টিকিট কাটতে পারে। একইসঙ্গে ভর্তুকিযুক্ত টিকিট কাটারও সুযোগ রয়েছে। তবে রেল সবচেয়ে বেশি ভর্তুকি বহন করে শহরতলি ট্রেনের ক্ষেত্রে। যেখানে টিকিটের দামের মাত্র ৩৬% যাত্রীর কাছ থেকে নেওয়া হয়। বাকি ৬৪% পুরোটাই ভর্তুকি।


আরও পড়ুন, নতুন প্রযুক্তির এসি কোচ আনার ভাবনা ভারতীয় রেলের