জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চন্দ্রবাবু নাইডুর টিডিপি এবং নীতীশ কুমারের জেডিইউ-- উভয়েই লোকসভা স্পিকার পদের দাবিদার! তাঁরা দুজনেই নাকি এনডিএ-র কাছে এই আর্জিই জানিয়েছেন!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

লোকসভা ভোটের ফল বেরোতে না বেরোতেই বোঝা গিয়েছিল, একক সংখ্যাগরিষ্ঠতা না-পাওয়া বিজেপি তথা এনডিএ এখন শরিকদের নানা দাবি-দাওয়ার মুখে পড়তে চলেছে। সেকথাই ক্রমে সত্য প্রমাণিত হতে চলেছে। গতকালই বোঝা গিয়েছিল, নীতীশ কুমার এবং চন্দ্রবাবু নাইডুর হাতেই এখন এনডিএ সরকারের ভাগ্য। এরকম পরিস্থিতিতে তিনি যে এনডিএতেই রয়েছেন তা স্পষ্ট করে দিয়েছেন চন্দ্রবাবু নাইডু। 


আরও পড়ুন: সংকটে শহর! নিত্যযাত্রীরা ১৪৭টি লোকাল ট্রেন পাবেন না শিয়ালদহ স্টেশনে! কবে থেকে স্বাভাবিক হবে পরিষেবা?


রাজনৈতিক মহলের খবর ছিল, এনডিএ সরকারে থাকার ক্ষেত্রে বড় কোনও শর্ত রাখতে পারেন চন্দ্রবাবু। কী সেই শর্ত? তা নিয়েও বিভিন্ন তত্ত্ব উঠে এসেছে। এর মধ্যে জোরাল যে কথাটি উঠে আসছে, তা হল, এবার এনডিএ সরকারের কাছে থেকে লোকসভার স্পিকারের পদ দাবি করতে পারেন চন্দ্রবাবু। বাজপেয়ী সরকারের আমলে টিডিপির জিএমসি বালাযোগী লোকসভার স্পিকার ছিলেন। দলত্যাগ বিরোধী আইনে স্পিকারের বড় ভূমিকা থাকে। বুধবারই দিল্লিতে এনডিএ নেতাদের সঙ্গে বৈঠকে বসেছেন চন্দ্রবাবু নাইডু। সেখানেই হয়তো তিনি তাঁর দাবিগুলি তুলতে পারেন বলে মনে করা হয়েছিল। 


এদিকে ফলপ্রকাশের পরেই শোনা গিয়েছিল চন্দ্রবাবুর সঙ্গে যোগাযোগ করছেন ইন্ডিয়া ব্লকের নেতারাও। তবে, এখন শোনা যাচ্ছে চন্দ্রবাবুকে বার্তা দেওয়া হলেও তাঁর সঙ্গে সরাসরি যোগাযোগ করেনি তারা। দিল্লি রওনা হওয়ার আগে এক প্রেস কনফারেন্সে চন্দ্রবাবু নাইডু বলেন, দেশের বহু রাজনৈতিক ওঠাপড়া দেখেছি। অনেক অভিজ্ঞতাই হয়েছে। আমরা এনডিএতেই রয়েছি। দিল্লি যাচ্ছি এনডিএর বৈঠকে।


এই প্রেক্ষিতেই আজ, বৃহস্পতিবার এ বিষয়ে এল আরও নানা আপডেট। সূত্রের খবর, মোদী-৩ সরকারের চালিকাশক্তি হিসেবে ইতিমধ্যেই চিহ্নিত হয়ে পড়া চন্দ্রবাবু নাইডুর টিডিপি এবং নীতীশ কুমারের জেডিইউ উভয়েই লোকসভার স্পিকার পদের দাবি জানিয়েছেন! স্বভাবতই তাঁদের দুজনের একই দাবিতে বিড়ম্বনায় এনডিএ। 


এর পাশাপাশি, মন্ত্রিসভায় নিজের দলের কমপক্ষে ৪ জনকে দেখতে চেয়েছেন চন্দ্রবাবু নাইডু। ওদিকে, কেন্দ্রীয় মন্ত্রিসভায় পূর্ণমন্ত্রী এবং রাষ্ট্রমন্ত্রী মিলিয়ে জেডিইউ-র মোট ৫ জনকে রাখার দাবি জানিয়েছেন নীতীশ কুমারও। তা হলে? আগের বারের একক সংখ্যাগরিষ্ঠতার আত্মশক্তিতে ভরপুর এনডিএ এবারের পরিবর্তিত পরিস্থিতিতে কি এইভাবে শরিক সন্তুষ্টিকরণের ব্রতে নিয়োজিত রাখতে পারবে নিজেদের? উল্লেখ্য, এবার সরকার গড়তে হলে বিজেপিকে চন্দ্রবাবু এবং নীতীশ কুমারকে সন্তুষ্ট করেই যে এগোতে হবে, বিজেপির কাছে তা পরিষ্কার!


আরও পড়ুন: Dilip Ghosh: 'পশ্চিমবঙ্গে সংগঠন শুয়ে পড়েছে, কর্মীরা বেরোননি।' দল নিয়ে ফের বিস্ফোরক দিলীপ...


ওদিকে জেপি নাড্ডার বাড়িতে গুরুত্বপূর্ণ বৈঠক শুরু হল। ওই বৈঠকে হাজির অমিত শাহ, রাজনাথ সিং। কী আলোচনা হবে এই বৈঠকে? জানা গিয়েছে, ৮ জুন শপথগ্রহণ অনুষ্ঠান এবং শরিক দলগুলিকে তুষ্ট করা-- মূলত এই দুই বিষয় নিয়েই আলোচনা হবে। জানা গিয়েছে, ৮ জুন মোদীর শপথ গ্রহণ অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শ্রীলংকা, বাংলাদেশ, নেপাল, ভুটান ও মরিশাসের রাষ্ট্রপ্রধানেরা।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)