নিজস্ব প্রতিবেদন: ব্যবহার করা যাবে না জনসন অ্যান্ড জনসন বেবি শ্যাম্পু। সম্প্রতি সমস্ত রাজ্যের মূখ্যসচিবদের এমনই নির্দেশ দিয়েছে ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইট (NCPCR)। কিছুদিন আগে গুণমান পরীক্ষায় 'ফেল' করেছেল জনসন অ্যান্ড জনসনের বেবি শ্যাম্পু। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: ‘শীঘ্রই আসছি’, এবার বাংলায় পোস্টার প্রকাশ করল আইএস


সম্প্রতি, রাজস্থানের ড্রাগস কন্ট্রোল অর্গানাইজেশন শ্যাম্পুর নমুমা পরীক্ষা করে জানিয়েছে, শ্যাম্পুটি একেবারেই নিরাপদ নয়, শ্যাম্পুর ব্যবহারে ক্যান্সার পর্যন্ত হতে পারে শিশুর। পাশাপাশি রাজস্থানের পর্যবেক্ষক সংস্থা আরও জানিয়েছে যে শ্যাম্পুর নমুনায় ক্ষতিকর ফর্মালডিহাইড মিলেছে। কাজেই পরবর্তী বিজ্ঞপ্তি প্রকাশ পর্যন্ত নির্দেশ অনুযায়ী এই পণ্যের বিক্রয় বন্ধ রাখতে হবে প্রতিটি রাজ্যগুলিকে।



উল্লেখ্য, যত শীঘ্র সম্ভব রাজস্থানের সংশ্লিষ্ট দফতরকে নমুনা পরীক্ষার রিপোর্ট পাঠানোর নির্দেশ দিয়েছে ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইট। রাজস্থান, মধ্যপ্রদেশ, ঝাড়খন্ড, অসম, অন্ধ্রপ্রদেশ এই পাঁচটি রাজ্যের সমঝোতায় ১৫ এপ্রিল একটি শুনানি হয়। এরপরেই এই সিদ্ধান্ত নিয়েছে NCPCR। যদিও প্রস্তুতকারক সংস্থার দাবি জনসন অ্যান্ড জনসন বেবি শ্যাম্পু একেবারেই নিরপদ এবং সমস্তরকম নিয়ম মেনেই তা তৈরি হয়েছে।