নিজস্ব প্রতিবেদন: গালওয়ানে ভারত ও চিন সংঘর্ষের জেরে শহিদ হয়েছেন এক কর্নেল সহ ২০ ভারতীয় জওয়ান। এবার অক্ষত অবস্থায় দেশে ফিরলেন ১০ জওয়ান। সংঘর্ষের ৩ দিন পর এক কর্নেল সহ তিন মেজর বেরিয়ে এলেন চিনা হেফাজত থেকে। একটি সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী দুই পক্ষের মেজর জেনারেল পর্যায়ে বৈঠকের পর বৃহস্পতিবার বিকেল ৫ টা নাগাদ অক্ষত অবস্থায় ফিরে এসেছেন ১০ জওয়ান। এবিষয়ে ভারতীয়  সেনার পক্ষ থেকে বিবৃতি দিয়ে বলা হয়েছে,"এটা পরিষ্কার যে কোনও ভারতীয় সৈন্য আর নিখোঁজ নেই।"


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: চিনের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের পরবর্তী রূপরেখা নির্ধারণ, আজ প্রধানমন্ত্রীর ডাকে সর্বদল বৈঠক


এর আগে শেষবার ভারতীয় নেতাদের চিন হেফাজতে নিয়েছিল ১৯৬২ সালের যুদ্ধের সময়। এদিকে লাদাখে সংঘর্ষের পর থেকেই সারা ভারত জুড়ে চিনা দ্রব্য বয়কটের ঝড় উঠেছে। ভারতের বিভিন্ন প্রান্তে জিনপিংয়ের কুশপুতুল পোড়ানো হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সর্বদল বৈঠকের ডাক দিয়েছেন। বুধবারই ভারতের বিদেশমন্ত্রী চিনা বিদেশমন্ত্রীর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন।


ভারত শান্তি চায়, কিন্তু যেকোনও মুহূর্তেই পালটা দিতেও প্রস্তুত। তা ভারতীয় সেনার গতিবিধি দেখলেই স্পষ্ট আন্দাজ করা যায়। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। ইতিমধ্যেই চিনের কাছ থেকে আকসাই চিন ছিনিয়ে নেওয়ার সময় এসেছে বলে হুঙ্কার ছেড়েছেন লাদাখের সাংসদ।