নিজস্ব প্রতিবেদন : কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারমণের অরুণাচল সফরকে ফের কড়া ভাষায় সমালোচনা করল চিন। রবিবার অরুণাচলের ভারত-চিন সীমান্তবর্তী জেলা আনজোতে যান তিনি। সেখানে সেনাবাহিনীর সঙ্গে কথা বলার পাশাপাশি, গ্রামবাসীদের সঙ্গেও কথা বলেন প্রতিরক্ষামন্ত্রী। আর তাতেই বেজায় চটেছে চিন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

চিনা বিদেশমন্ত্রকের তরফে বলা হয়েছে, আগে থেকে আলাপ-আলোচনা না করেই ভারতের প্রতিরক্ষামন্ত্রী ওই বিতর্কিত এলাকায় চলে গেলেন। এতে সেখানকার শান্তি ও শৃঙ্খলা বিঘ্নিত হতে পারে বলে দাবি করা হয়েছে চিনের তরফে। চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র হুয়া চুংইয়াং বলেন, ''অরুণাচলের আনজো-সহ সীমান্তবর্তী একাধিক জেলা নিয়ে বিতর্ক রয়েছে। তাই সেখানে ভারতের কোনও মন্ত্রী বা উচ্চপদস্থ আধিকারিক যাওয়ার আগে চিনের সঙ্গে আলাপ-আলোচনা করা উচিত।''


আরও পড়ুন- হিমাচলের হাওয়া গরম! 'মাফিয়া রাজ'-এর অবসান চান মোদী


চিন বরাবরই অরুণাচল প্রদেশকে দক্ষিণ তিব্বতের অংশ বলে দাবি করে এসেছে। স্বভাবতই সেখানে ভারতের কেনও কেন্দ্রীয় মন্ত্রী বা উচ্চপদস্থ আধিকারিকের সফরের সমালোচনায় নামে তারা। প্রসঙ্গত, ভারত ও চিনের মধ্যে ৩ হাজার ৪৮৮ কিলোমিটার 'লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল' রয়েছে। সীমান্ত সমস্যা দূর করতে দুই দেশের মধ্যে ১৯ দফায় বৈঠকও হয়েছে। কিন্তু, এখনও পর্যন্ত কোনও স্থায়ী সমাধান আসেনি।