ওয়েব ডেস্ক: চিনের সিল্ক রুটের পাল্টা সড়ক নির্মাণে জাপানকে পাশে নিয়েছে ভারত। উত্তর-পূর্বে সড়কপথে ‌যোগা‌যোগ ব্যবস্থার উন্নতিতে ২,২৩৯ কোটি টাকা ঋণ দিচ্ছে টোকিও। জাতীয়সড়ক ৫৪-র পাশে বাইপাস তৈরি করা হবে। উত্তর-পূর্বে সড়কপথের মাধ্যমে মায়ানমার, কম্বোডিয়ার মতো দেশগুলির সঙ্গে ‌যোগা‌যোগ গড়ে তুলতে চাইছে নয়াদিল্লি। আর এতেই আতঙ্কে চিনে।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

উত্তর-পূর্বের রাজ্যগুলিতে জাপানি বিনিয়োগ নিয়ে নিজেদের আশঙ্কার কথা প্রকাশ করল বেজিং। তারা জানাল, সীমান্তে ভারত-চিন বিবাদে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ মেনে নেওয়া হবে না। অরুণাচলের নাম না করে চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চুনইং বলেন, "পূর্ব অংশে ভারত-চিন সীমান্তরেখা এখনও স্পষ্ট নয়।  একটা সমস্যা রয়েছে। নিজেদের মধ্যে কথা বলে তা মেটাতে চাই আমরা।"  


তিনি আরও বলেন, "আশা করি, এই পরিস্থিতিতে ভারত ও অন্যান্য পক্ষ চিনের অবস্থানকে সম্মান করবে। তবে এটাও চিন জানিয়েছে, এই অঞ্চলে ভারত ও জাপান পারস্পরিক সহ‌যোগিতার মাধ্যমে শান্তি, উন্নয়ন ও স্থিতাবস্থা আসতে পারে। গত ১৪ সেপ্টেম্বর বুলেট ট্রেনের শিলান্যাস করে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে জানিয়েছিলেন, তাঁর দেশ মেক ইন ইন্ডিয়াকে সফল করতে সাহা‌য্যের হাত বাড়িয়ে দেবে।"


আরও পড়ুন, আকাশ ছুঁল ভারতের বৈদেশিক মুদ্রাভাণ্ডার